Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

‘বন্ধু’ কোহলির উইকেটে চোখ মঈন আলীর

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

চলতি বিশ্বকাপে দারুণ ছন্দে আছেন ভারতীয় দলনেতা বিরাট কোহলি। শেষ চার ম্যাচে টানা হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। রানমেশিন কোহলিকে আগেভাগে থামাতে না পারলে যে কোনো দলের জন্য নেমে আসতে পারে মহাবিপদ। তাই তো ভারতের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে কোহলির গুরুত্বপূর্ণ উইকেটটি তুলে নিতে চান ইংলিশ অলরাউন্ডার মইন আলি।

আজ বার্মিংহামের এজবাস্টনে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও ভারত। এই ম্যাচের আগে বেশ চাপে আছে স্বাগতিক ইংলিশরা। প্রথম পাঁচ ম্যাচের চারটিতে জিতলেও শেষ দুই ম্যাচে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে টানা হেরে সেমিফাইনালের রাস্তাটা কঠিন করে তুলেছে তারা। ভারতের বিপক্ষে তাই সেরা ফলেরই প্রত্যাশা থাকবে ইয়ন মরগানের নেতৃত্বাধীন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দলের।

গতপরশু জনপ্রিয় ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’-এ একটি কলাম লিখেছেন ইংল্যান্ডের স্পিন অলরাউন্ডার মঈন। সেখানে তিনি কোহলিকে ‘বন্ধু’ হিসেবে উল্লেখ করেছেন। পাশাপাশি সময়ের সেরা ব্যাটসম্যানকে আউট করতে চাওয়ার কথাও জানিয়েছেন, ‘বিরাট (কোহলি) জানে যে, ভারতের হয়ে রান করার জন্য সে আছে, আর আমি আছি তাকে আউট করার জন্য (অথবা নিজে কিছু রান করার জন্য)। তার মতো একজন খেলোয়াড়কে আউট করাটা ভীষণ গুরুত্বপূর্ণ। তবে এটা করতে গিয়েও আপনি তার বন্ধু থাকতে পারেন। ...পারস্পারিক শ্রদ্ধাবোধটাই এখানে মূল বিষয়।’ মঈন যোগ করে বলেন, ‘আমরা একে অপরকে অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় থেকে চিনি। তবে গেল কয়েক বছরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে) একসঙ্গে খেলতে খেলতে আমরা ভালো বন্ধু হয়ে উঠেছি।’

বিশ্বকাপে পাঁচ ইনিংস খেলে ৩১৬ রান করা কোহলিকে সাজঘরে ফেরাতে মইনের দিকে তাকিয়ে থাকতেই পারে ইংলিশ শিবির। ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে এখন পর্যন্ত মোট ছয়বার ভারতের অধিনায়ককে আউট করার স্বাদ নিয়েছেন তিনি। চলতি আসরে পাঁচ ম্যাচে ৫ উইকেট পেয়েছেন মঈন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ