Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

নিউজিল্যান্ডকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১:৫৭ এএম

ব্যাট হাতে খাজার ৮৮ রানের পর বলহাতে স্টার্কের ৫ উইকেটে ভর করে ৮৬ রানের বড় নিয়ে মাঠ ছেঢ়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষেই থাকল অজিরা। অন্যদিকে নিউজিল্যান্ডের সেমি নিশ্চিত করার জন্য অপেক্ষা আরও বাড়ল।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া২৪৩/৯ (৫০ ওভার) (ওয়ার্নার ১৬, ফিঞ্চ ৮, খাজা ৮৮, স্মিথ ৫, স্টোইনিস ২১, ম্যাক্সওয়েল ০, ক্যারি ৭১, কামিন্স ২৩*, স্টার্ক ০, বেহানড্রফ ০, লায়ন ০; বোল্ট ৫১/৪, গ্রান্ডহোম ২৯/০, ফার্গুসন ৪৯/২, সোধি ৩৫/০, নিসাম ২৮/২, স্যান্টনার ২২/০, উইলিয়ামসন ২৫/১)

নিউজিল্যান্ড: ১৫৭/১০ (৪৩ ওভার) (গাপটিল ২০, নিকলস ৮, উইলিয়ামসন ৪০, টেইলর ৩০, লাথাম ১৪, গ্রান্ডহোম ০, নিসাম ৯, স্যান্টনার ১২, সোধি ৫, ফার্গুসন ০, বোল্ট ০*; বেরানডর্ফ ৩১/২, স্টার্ক ২৬/৫, কামিন্স ১৪/১, লায়ন ৩৬/১, স্মিথ ৬/১, ফিঞ্চ ৭/০, স্টোইনিস ১২/০, ম্যাক্সওয়েল ১৮/০)

ফল: অস্ট্রেলিয়া ৮৬ রানে জয়ী

নিসাম-সোধির বিদায়ের জয়ের কাছে অস্ট্রেলিয়া

২২ বলে ৯ রান করে লায়নের বলে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে ফিরে যান নিসাম। পরের ওভারে আবারও স্টার্ক সোধিকে (৪) এলবিডব্লিউ করে ফিরিয়ে দেন। এই দুই উইকেট পতনের ফলে জয়ের অনেক কাছে অজিরা। স্যান্টনার ৩ রানে ও সোধি ৪ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪১ রান।

স্টার্কের দ্বিতীয় শিকার লাথাম

আসরের সর্বোচ্চ উইকেট শিকারি স্টার্কের ঝুলিতে আরও একটি উইকেট যোগ হল। লাথামকে ১৪ রানে স্মিথের দুর্দান্ত ক্যাচে এবারের আসরের ২১ উইকেট তুলে নিলেন স্টার্ক। ম্যাচে এটি তার দ্বিতীয় শিকার। নিসাম ৮ রানে ও স্যান্টনার ২ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৭ ওভারে ৬ উইকেটে ১৩০ রান।

টেইলর-গ্রান্ডহোমের বিদায়ে কোনঠাসা নিউজিল্যান্ড

আগেই উইলিয়ামসনের বিদায়ে চাপে ছিল দলটি। এবার পরপর চার বলের ব্যবধানে টেইলর ও গ্রান্ডহোমের বিদায়ে বেজায় বিপদে পড়েছে নিউজিল্যান্ড। ম্যাক্সওয়েলের বলে ক্যারির হাতে ক্যাচ দিয়ে ফেরেন টেইলর (৩০)। পরের ওভারে পার্টটাইম বোলার স্মিথের বলে উড়িয়ে মারতে গিয়ে খাজার ক্যাচে পরিনত হয়ে শূন্য রানেই ফেরেন গ্রান্ডহোম। ব্যাটিং করছেন ১৪ রানে লাথাম ও ৪ রানে নিসাম। এই দুই ব্যাটম্যানের দিকেই তাকিয়ে কিউইরা।

দলীয় সংগ্রহ ৩৫ ওভারে ৫ উইকেটে ১২৪ রান।

উইলিয়ামসনকে ফিরিয়ে দিলেন স্টার্ক

টেইলরের সঙ্গে উইলিয়ামসনের ৫৫ রানের জুটি ভেঙে দিলেন স্টার্ক। কিউই অধিনায়ককে ৪০ রানে উইকেটরক্ষকের হাতে তুলে দিয়ে ফিরে দেন এই বাহাতি। টেইলর ২৩ রানে ও লাথাম ৮ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৯ ওভার শেষে ৩ উইকেটে ১০৭ রান।

বেহেনড্রফের জোড়া আঘাত

শুরু থেকেই দুর্দান্ত লাই লেন্থে বল করে কিউইকের রানের চাপে আটকে রেখেছে অস্ট্রেলিয়া। পরে সেই চাপে রান তোলার চেষ্টায় দলীয় ২৯ রানে নিকলস (৮) ক্যারির ক্যাচে পরিনত হয়ে ফিরে যান। এরপর লেগ বিফোরের ফাঁদে পড়েন আরেক ওপেনার গাপটিল (২০)। দুটি উইকেটই তুলে নিয়েছেন বেহেনড্রফ। টেইলর ১৪ রানে ও উইলিয়ামসন ১৯ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২১ ওভারে ২ উইকেটে ৬৮ রান।

বোল্টের হ্যাটট্রিকে ২৪৩ রানে থামল অস্ট্রেলিয়া

উসমান খাজার দুর্দান্ত ৮৮ রান ও ক্যারির ৭১ রানে ভর করে ২৪৩ রানে থেমেছে অস্ট্রেলিয়ার ইনিংস। জয়ের জন্য নিউজিল্যান্ডকে করতে হবে ২৪৪ রান। এই ম্যাচে জয় পেলে সেমিফাইনাল নিশ্চিত হবে কিউইদের। তার সঙ্গে পয়েন্ট টেবিলে তারা চলে যাবে শীর্ষে।

উল্লেখ্য, ম্যাচের শেষ ওভারে হ্যাটট্রিক পূর্ণ করেন বোল্ট। পরপর তিন বলে খাজা, স্টার্ক ও বেহানড্রফকে ফেরান এই পেসার। এবারের আসরে এটি দ্বিতীয় হ্যাটট্রিক।

জুটি ভাঙলেন উইলিয়ামসন

পার্টটাইম কার্যকর বোলার উইলিয়ামসন ক্যারিকে ফিরিয়ে ১০৭ রানের জুটি ভেঙে দেন। খাজা ৬৯ রানে ও কামিন্স ১ রানে অপরাজিত আছেন।

৪৪ ওভারে সংগ্রহ ৬ উইকেটে ২০২ রান।

খাজা-ক্যারির ব্যাটে এগুচ্ছে অস্ট্রেলিয়া

দলীয় ৯২ রানে ম্যাক্সওয়েলকে হারানোর পর খাজা-ক্যারির ব্যাটে এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া। এই জুটি এখন অবধি ৬৮ রান যোগ করেছে। খাজা ৫৭ রানে ও ক্যারি ৪৩ রানে অপরাজিত আছেন।

৩৫ ওভারে সংগ্রহ ৫ উইকেটে ১৬০ রান।

নিসামের দ্বিতীয় শিকার ম্যাক্সওয়েল

কোন রান যোগ করার আগেই ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দিলেন নিসাম। ম্যাক্সওয়েলের বিদায়ে বিপদে পড়েছে অজিরা। খাজা ৩৫ রানে ও ক্যারি ১০ রানে অপরাজিত আছেন।

২৩ ওভারে সংগ্রহ ৫ উইকেটে ১০৫ রান।

স্টোইনিসকে ফেরালেন নিসাম

স্টোইনিস-খাজা জুটি ভাঙলেন নিসাম। ব্যক্তিগত ২১ রানে উইকেটরক্ষক লাথামের তালুবন্দী হয়ে ফিরে যান তিনি। খাজা ২৭ রানে অপরাজিত আছেন। ম্যাক্সওয়েল খেলছেন ০ রানে।

২০ ওভারে সংগ্রহ ৪ উইকেটে ৮১ রান।

বোল্ট-ফার্গুসন তোপে চাপে অস্ট্রেলিয়া

ফিঞ্চকে (৮) শুরুতে লেগ বিফোরের ফাঁদে ফেলে ফিরিয়ে দেন বোল্ট। এরপর আরেক ওপেনার ওয়ার্নারকে (১৬) উইকেটরক্ষক লাথামের ক্যাচে পরিনত করেন ফার্গুসন। এরপর ধারাবাহিত ব্যাটিং করা স্মিথকেও (৫) গাপটিলের ক্যাচে পরিনত করেন ফার্গুসন। দলীয় পঞ্চাশ রানের আগেই ৩ উইকেট পতনে চাপে পড়েছে অস্ট্রেলিয়া। খাজা ১৫ রানে অপরাজিত আছেন। আরেক ব্যাটসম্যান স্টোইনিস অপরাজিত আছেন ৪ রানে।

দলীয় সংগ্রহ ১২ ওভারে ৩ উইকেট হারিয়ে ৫০ রান।

টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইরিয়ামসনও টসে জিতলে ব্যাটিং নিতেন বলে জানিয়েছেন। অস্ট্রেলিয়া দলে কোন পরিবর্ত নেই। অন্যদিকে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে কিউইরা। সোডি এবং নিকলস খেলবেন হেনরি ও মুনরোর পরিবর্তে।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোইনিস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), পেট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লায়ন,  জেসন বেহানড্রফ।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিসাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ইস সোডি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট্

শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

বিশ্বকাপের ৩৭তম ম্যাচে শ্রেষ্ঠত্বের লড়াই মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। লর্ডসে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় ম্যাচটি অনুষ্টিত হবে। অস্ট্রেলিয়া ইতিমধ্যেই পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। অন্যদিকে নিউজিল্যান্ড অবস্থান করছে দুইয়ে। আজকের ম্যাচ জিতলে কিউইরা চলে যাবে পয়েন্ট টেবিলের এক নম্বর অবস্থানে। তাই আজকের ম্যাচটি অনেটা শ্রেষ্ঠত্বের।

ওয়ানডেতে:

মোট ম্যাচ: ১৩৬

অস্ট্রেলিয়া জয়ী: ৯০

নিউজিল্যান্ড জয়ী: ৩৯

পরিত্যক্ত ৭

বিশ্বকাপে:

ম্যাচ: ১০

অস্ট্রেলিয়া জয়ী: ৭

নিউজিল্যান্ড জয়ী: ৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি বিশ্বকাপ ২০১৯


আরও
আরও পড়ুন