Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ে থাকছে না মার্কিন নিষেধাজ্ঞা -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ৩:১৫ পিএম

রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা গ্রহণ করেনি। এমনটাই জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। যদিও এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ‘তুরস্ককে খুব শিগগিরই সমঅধিকার থেকে বঞ্চিত করা হবে।’ তবে ট্রাম্পও তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে পরিস্কার করে কিছু বলেননি।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। তবে রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনায় পুরোপুরি ক্ষুব্ধ হয় দেশটির সাবেক মিত্র যুক্তরাষ্ট্র। যে কারণে মার্কিন প্রশাসন শুরু থেকেই তুরস্কের এই চুক্তির বিষয়ে তীব্র বিরোধিতা করে আসতে থাকে। পরবর্তীতে যার অংশ হিসেবে তারা দেশটির ওপর মোট তিন ধরনের নিষেধাজ্ঞা আরোপের হুমকিও প্রদান করে।

সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এরদোগান বলেছিলেন, ‘আগামী জুলাইয়ের প্রথমার্ধেই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্ককে হস্তান্তর করা হবে। আর বৈঠকে ট্রাম্প আমাকে সরাসরি বলেছেন, এক্ষেত্রে তিনি তুরস্কের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করবেন না।’ তিনি দাবি করেন, ‘আমি ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগত আলাপেই এটা শুনেছি। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত মিত্র। এটা সবারই জানা উচিত যে, আমরা থাকতে কেউই দেশের সার্বভৌম অধিকারের ওপর আঘাত হানতে পারবে না।’ এর আগে ট্রাম্পকে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, বিষয়টি নিয়ে কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে। তবে এটা দ্বিপাক্ষিক একটি বিষয় হওয়ায় উভয় পক্ষকেই এর বিকল্প সমাধান খুঁজে বের করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প-এরদোগান
আরও পড়ুন