Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

চীনকে শত্রু ভাবা বন্ধ করুন: ট্রাম্পকে এশীয় বিশেষজ্ঞদের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ৭:১০ পিএম

সাবেক মার্কিন রাষ্ট্রদূত ও সামরিক কর্মকর্তাসহ এশিয়ার বহুসংখ্যক বিশেষজ্ঞ চীনকে শত্রু ভাবা বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। এক খোলা চিঠিতে তারা এ আহ্বান জানান বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
এসব বিশেষজ্ঞ বলেছেন, চীনের প্রতি যুদ্ধংদেহী মনোভাব মার্কিন স্বার্থ ও বিশ্ব অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে। প্রেসিডেন্ট ট্রাম্প ও মার্কিন কংগ্রেসকে লেখা ওই খোলা চিঠিতে সই করেছেন ৮০ জন বিশেষজ্ঞ। তারা বলেছেন, যদিও চীনের সাম্প্রতিক আচরণে আমরা সবাই গভীরভাবে বিব্রত তবু আমরা বিশ্বাস করি আমেরিকার বহু পদক্ষেপ সম্পর্ক নিম্নগামী করার ক্ষেত্রে ভূমিকা রাখছে।
চিঠিতে আরো বলা হয়েছে, চীনকে শত্রু হিসেবে গণ্য করা এবং তার থেকে দূরে সরে যাওয়ার কারণে বিশ্ব অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। এতে আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার ভূমিকা ও সুনাম কমে যাবে এবং সব দেশের অর্থনৈতিক স্বার্থক্ষুণ্ন হবে।
এসব বিশেষজ্ঞ আরো বলেছেন, চীন আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার পরিবর্তে নিজেকে নেতা হিসেবে প্রতিষ্ঠা করবে বলে মার্কিন সরকার যে ভয় পাচ্ছে তা অতিরঞ্জিত চিন্তা। সূত্র : পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন