Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসটিআই সেমিনারে বক্তারা পণ্য মানে আপোষ হবে না

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ পণ্যের মানের বিষয়ে উৎপাদনকারীদের আরো বেশী সচেতন ও যতœবান হওয়ার আহ্বান জানিয়ে ‘মান’ বিশেষজ্ঞরা বলেছেন, পণ্যের মানের বিষয়ে কোন আপোষ করা হবে না। বিএসটিআই প্রণীত মান অনুযায়ী পণ্য উৎপাদন করে তবেই বাজারজাত করতে হবে। মানসম্পন্ন পণ্য উৎপাদন করতে পারলে বাংলাদেশী পণ্যের রপ্তানি বাজার আরো বেশি সম্প্রসারিত হবে।
গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং সুইডিস স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশন (এসআইএস) এর যৌথ আয়োজনে ‘বেনিফিট অব স্ট্যান্ডাড’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দক্ষিণ এশিয়ার মান বিষয়ক সংস্থা ‘সাউথ এশিয়ান রিজিওনাল স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন’ (সার্সো) এর মহাপরিচালক ড. সৈয়দ হুমায়ূন কবির। বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. জহুরুল হক, বিএসটিআই’র পরিচালক (মান) মো. রেজাউল করিম। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ এ্যাটোমিক এনার্জি রিচার্স সেন্টারের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. মো. মোর্শেদ আলম, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার মো. জুলফিকার আলী, বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের ড. মিয়ারউদ্দিন, খাদ্য ও পুষ্টি বিশেষজ্ঞ প্রফেসর ড. কে এম ফরমুজুল হক, বিআরবি ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড মহাব্যবস্থাপক প্রকৌশলী গোলাম ফারুক চৌধূরী, প্রাণ আরএফএল গ্রুপের চিফ অফ কোয়ালিটি কন্ট্রোল এসএম মারুফ কবিরসহ ঢাকা আইসক্রিম ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়নসহ বিভিন্ন উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, বিএসটিআইতে বিভিন্ন পণ্যের মান প্রণয়নের জন্য ৭৩টি টেকনিক্যাল এবং ৬টি ডিভিশনাল কমিটি রয়েছে। এইসব কমিটিতে ৯০০ জনের বেশী বিশেষজ্ঞ রয়েছেন। যাঁরা বিভিন্ন পণ্যের মান নির্ধারণ করে থাকেন এবং বিএসটিআই মান প্রণয়নের কাজে সাচিবিক দায়িত্ব পালন করে থাকে। বিএসটিআই ইতোমধ্যে তিন হাজার ছয়শত এর বেশি মান প্রণয়ন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসটিআই সেমিনারে বক্তারা পণ্য মানে আপোষ হবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ