Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

একসাথে কাজ করবে জাপান-বাংলাদেশ

জলবায়ু পরিবর্তন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভিযোজন ও প্রশমনে বাংলাদেশের সঙ্গে জাপান কাজ করবে বলে জানিয়েছেন দেশটির পরিবেশ প্রতিমন্ত্রী মিনোরো কিউচি। গতকাল রোববার সচিবালয়ে বাংলাদেশের পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের কার্যালয়ে এক অনুষ্ঠানে এমন মত দেন জাপানের প্রতিমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে গৃহীত পানি সম্পদ মন্ত্রণালয়ের নানা উদ্যোগ জাপানী প্রতিমন্ত্রীকে অবহিত করে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, বৈশ্বিক উষ্ণায়ন ও তার প্রভাব মোকাবেলায় বাংলাদেশ নিরলসভাবে কাজ করছে। যেহেতু বাংলাদেশ নদীমার্তৃক দেশ এবং পদ্মা, ব্রহ্মপুত্র ও মেঘনা নদী এবং তাদের উপ ও শাখা নদীর সম্মিলিত সবচেয়ে বড় ডেল্টয়িক প্লেইন এর নিম্ন অববাহিকায় বাংলাদেশ অবস্থিত, তাই জলবায়ু পরিবর্তনের প্রভাবও বাংলাদেশে মারাত্মক। বাংলাদেশ ইতোমধ্যে এ ধরনের বেশ কিছু দুর্যোগম পরিস্থিতি মোকাবেলাও করেছে। চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এবং সেই পরিকল্পনা বাস্তবায়নে দক্ষ জনগোষ্ঠী সৃষ্টিতে আন্তর্জাতিক মানের একটি ইনস্টিটিউট গড়ে তুলতে কার্যক্রম গ্রহণ করেছে।
জাপানকে বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের পরীক্ষিত উন্নয়ন অংশীদার অভিহিত করে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ সময় বাংলাদেশের পানি সম্পদ উন্নয়নের সংশ্লিষ্ট সকল সেক্টরে জাপানের সহযোগিতা কামনা করেন। জবাবে জাপানী প্রতিমন্ত্রী বাংলাদেশের জন্য ফলপ্রসূ যে কোনো উদ্যোগে অতীতের মত তার দেশ পাশে থাকবে বলে অভিমত ব্যক্ত করেন। এ সময় জাপানী প্রতিমন্ত্রী মিনোরো কিউচি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভিযোজন ও প্রশমনে দু’দেশের পারস্পরিক অভিজ্ঞতা ও সর্বোত্তম চর্চা বিনিময়ে সহযোগিতার ক্ষেত্র প্রশস্ত করতে পারলে জাপান আনন্দিত হবে বলেও উল্লেখ করেন। টেকসই পানি ব্যবস্থাপনা পদ্ধতি নিশ্চিতকরণে জাপান সহযোগিতা করতে প্রস্তুত বলেও এ সময় জাপানী প্রতিমন্ত্রী উল্লেখ করেন।



 

Show all comments
  • ash ১ জুলাই, ২০১৯, ৯:০৯ এএম says : 0
    BLOCK ER SHONGSKRITI NA SARLE BNAGLADESHER NODIR TIR KONO DIN E SHONGROKHON KORA JABE NA, ETA ALREADY BEEN PROOFED, BLOCK DIE NODIR PAR BADE, 6 MASH AK BOSORER MATHAY VEGGE PORE. PANI WNNOON PROTIMONTRI OI DIN TV SHOW TE BOLECHEN, PANI WNNOON BOARDER ENGINEER RA BOLECHEN PROTITI NODIR PANIR DHARA VINNO ROKOMER, TAI BOLE KI BLOCK EI SHOMADHAN ONLY?? MATIR AK THEKE DER METER NICH THEKE NET BISIE 10"PURO DHALAI KORE (MAJE MAJE 4-5 TA PLASTICKER PIPE BER KORE DEWA JENO VITORER BRISTIR PANI BER HOTE PARE ) DEWA HOY NA KENO?? JE VABE JAPAN AUSTRALIA TE KORE, AT LEAST 40-30 BOSOR LAST KORE, NODIR PARE MANGROVE GAS GHONO KORE LAGIE DILE NODIER TIR SHONGROKHON HOTO, JE MANGROVE GAS SHUNDOR BON KE KOEKSHO BOSOR JABOTH ROKHA KORCHE, MANGROVE GAS PANITE MORE NA, ER SHIKOR MANTIR ONEK GOVIRE JAY R CHOTURDIKE SORIE PORE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ