Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মুন সিনেমা হলকে দেয়া শত কোটি টাকার চেকে ভুল

সংশোধনের নির্দেশ সুপ্রিম কোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

 মুন সিনেমা হলের মালিক ইতালিয়ান মার্বেল পাথরকে দেয়া ১০০ কোটি টাকার চেকের ভুল সংশোধনীর নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্ট। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। এর আগে ২০১৮ সালের ৮ অক্টোবর মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট মুন সিনেমা হলের মালিককে ১০০ কোটি টাকার চেক দেয়। ওই চেকে ভুল থাকায় সেটি সংশোধনীর আদেশ দেন আপিল বিভাগ। এ বিষয়ে পরবর্তী শুনানি ২১ জুলাই। গতকাল শুনানিতে সরকারপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। মুন সিনেমা হল মালিকের পক্ষে ছিলেন ড. তৌফিক নেওয়াজ।
প্রসঙ্গত: জিয়াউর রহমানের শাসনামলে সরকার কোনো সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করলে তা আদালতে চ্যালেঞ্জ করা যাবে না-মর্মে এক সামরিক ফরমান জারি করা হয়। ইতালিয়ান মার্বেল ২০০০ সালে হাইকোর্টে ওই ফরমানসহ সংবিধানের পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করে। ২০০৫ সালের ২৯ আগস্ট হাইকোর্ট রায় দেন। এ রায়ের বিরুদ্ধে ২০১০ সালের ২ ফেবুয়ারি আপিল করা হয়। আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন। পাশাপাশি ৯০ দিনের মধ্যে ইতালিয়ান মার্বেলকে মুন সিনেমা হল ফেরত দিতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে নির্দেশ দেয়া হয়।
এ অবস্থায় সম্পত্তি ফিরে পেতে ২০১২ সালের ১০ জানুয়ারি ইতালিয়ান মার্বেল ওয়ার্কস মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন। এর ধারাবাহিকতায় ২০১৭ সালের ১৫ জানুয়ারি আপিল বিভাগ ওই সম্পত্তি অভিজ্ঞ ও নিরপেক্ষ এক প্রকৌশলীকে দিয়ে জমি ও স্থাপনার মূল্য নির্ধারণ করে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।
ওই কমিটি জমির মূল্য ১০০ কোটি টাকা বলে জানায়। বর্তমানে মুন সিনেমা হলের জমিতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বহুতল বিপণিবিতান ররেছে। একটি ডেভেলপার কোম্পানি বহুতল ভবনটি নির্মাণ করে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুন

৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ