Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, কোনো মৃত্যুই কাম্য নয়। সীমান্তে কোনো বাংলাদেশীকে হত্যা করা হবে না বলে বিএসএফ প্রতিশ্রæতি দিয়েছে। কেউ অবৈধ অনুপ্রবেশ করলে সে দেশের আইন অনুযায়ী তার বিচার হবে। এরপরও মাদকের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ধাকা প্রতিটি আইন-শৃঙ্খলা বাহিনীর সেই নীতি অনুসরণ করছে। বিজিবি এর বাইরে নয়। রোববার দুপুরে রাজশাহীতে বিজিবি’র ১ ব্যাটেলিয়নের ২২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অনুষ্ঠানের শুরুতেই বিজিবি-১ ব্যাটালিয়নের গার্ড অব অনার অর্ডার গ্রহণ করেন মহাপরিচালক। এর পর তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন। জাতীয় পতাকা উত্তোলনের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিজিবি প্রধান।
সাফিনুল ইসলাম বলেন, মাদকের ছোবল থেকে সাধারণ মানুষকে রক্ষা করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে যেতে বাধ্য হয়েছে। এটি না করলে দেশে মাদকের ভয়াবহতা কমানো সম্ভব নয়। তবে কেউ যেন কোন অন্যায় ঘটনার শিকার না হয় সেদিকে বিজিবিসহ প্রতিটি আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।
বিজিবি মহাপরিচালক বলেন, যেহেতু আমাদের জনবল কম, সেহেতু আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমাদের এই শূন্যতা পূরণ করতে হবে। এ জন্য সীমান্ত এলাকায় সিসি টিভি ক্যামেরাসহ বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হবে। বিজিবি এরই মধ্যে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর সূচনা করেছে। বর্তমানে যা যশোরের পুটখালিতে কাজ করছে। এর মাধ্যমে চোরাকারবারি এবং অপরাধীদের ওপর নজরদারি বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে রাজশাহীর সীমান্ত, নওগাঁ সীমান্ত এলাকাসহ দেশের বেশকয়েকটি সীমান্তে এই প্রযুক্তির ব্যবহার শুরুর কাজ প্রক্রিয়াধীন। এ সময় রাজশাহী বিজিবির ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল তাজুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদক

২৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ