Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পন্তের বিদায়ে চাপে ভারত

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১১:১২ পিএম

বড় লক্ষ্য তাড়ায় দুেই ওপেনারে শুরুটা হয়েছিল দুর্দান্ত। তবে সেঞ্চুরিয়ান রোহিত শর্মার বিদায়ের পর থেকেই ধুঁকছে ভারত। সেই চাপ আরো বাড়লো ঋষভ পন্তকে হারানোর পর। লিয়াম প্লাঙ্কেটের লোপ্পা বলে বড় রানের আশায় ব্যাট চালিয়েছিলেন এই টপ অর্ডার। তবে স্কয়ার লেগে দারুণ এক ক্যাচে তাকে তালুবন্দী করেন ক্রিস ওকস।

৪৪ ওভার শেষে ৪ উইকেট হারানো ভারতের সংগ্রহ ২৬০। জয়ের জন্য দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের এখনও প্রয়োজন ৩৬ বলে ৭৮। হাতে ৬ উইকেট।

সেঞ্চুরি করে ফিরলেন রোহিত

কোহলি বিদায়ের পর ঠিকই চলছিল তার ব্যাট। ঝড়ে, ধীরে তুলে নিয়েছেন নিজের দ্বিতীয় সেঞ্চুরি। ভারতও দেখছিল বড় রান তাড়া করে জয়ের স্বপ্ন। তবে তিন অঙ্ক ছুঁয়ে খুব বেশিদূর এগোয়নি রোহিত শর্মার লড়াই। ১০২ রানের দারুণ এক অফ-কাটারের ধাঁধায় ফেলে বাটলারের তালুবন্দী করান নিজের দ্বিতীয় স্পেল করতে আসা ক্রিস ওকস।

৩৮ ওভার শেষে ৩ উইকেট হারানো ভারতের সংগ্রহ ২১০। জিততে হলে কোহলির দলের প্রয়োজন ৭২ বলে ১২৮।

কোহলিকে ফিরিয়ে জুটি ভাঙলেন প্লাঙ্কেট

ভারতীয় অধিনায়ক কোহলিকে ফিরিয়ে রোহিতের সঙ্গে করা ১৩৮ রানের জুটি ভেঙে দিলেন প্লাঙ্কেট। ৬৬ রান করে অতিরিক্ত খেলোয়াড় ভিন্সের ক্যাচে পরিনত হয়ে ফেরেন তিনি। রোহিত ৭৯ রানে অপরাজিত আছেন। পান্ত অপরাজিত আছেন ০ রানে।

দলীয় সংগ্রহ ২৯ ওভারে ২ উইকেটে ১৪৮ রান।

কোহলি-রোহিতের শতরানের জুটি

ধীরে ধীরে রানের গতি বাড়াচ্ছেন কোহলি ও রোহিত। এই দুই টপ অর্ডার ব্যাটসম্যান অখন অবধি ১২৪ রান যোগ করেছেন। রোহিত ৭০ রানে ও কোহলি ৬৩ রানে অপরাজিত আছেন।

২৬ ওভারে দলীয় সংগ্রহ ১ উইকেট হারিয়ে ১৩৩ রান।

রোহিত-কোহলির জুটিতে এগুচ্ছে ভারত

প্রথম উইকেট পতনের পর বেশ সতর্ক ব্যাটিং করছেন রোহিত-কোহলি জুটি। যদিও বেশি সতর্কতা অবলম্বন করার কারনে আস্কিং রেট বেড়ে পৌছে গেছে সাড়ে আটে। কোহলি ৫০ রানে ও রোহিত ৩৩ রানে অপরাজিত আছেন।

২০ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৮৩ রান।

ভারতের মন্থর শুরু

বড় লক্ষ্য তাড়ায় প্রথমে উইকেট হারিয়ে মন্থর শুরু করেছে ভারত। এবারের আসরে প্রথম দশ ওভারের সর্বনিম্ন রান তুলেছে তারকা খচিত দলটি। প্রথম পাওয়ার প্লেতে ভারত তুলেছে মাত্র ২৮ রান।  কোহলি ১৯ রানে ও রোহিত ১২ রানে অপরাজিত আছেন।

১১ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৩১ রান।

রেকর্ড তাড়ায় শুরুতেই রাহুলকে ফেরালেন ওকস

রেকর্ড রান তাড়া করতে নেমে শুরুতেই রাহুলকে হারাল ভারত। এই উইকেট পতনে চাপে পড়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। ৯ বল খেলে কোন রান না করেই ফেরেন রাহুল। নিজের বলে নিজেই ক্যাচটি ধরেছেন ওকস। রোহিত ৮ রানে ও কোহলি ০ রানে অপরাজিত আছেন।

৩ ওভার শেষে সংগ্রহ ১ উইকেটে ৮ রান।

ভারতকে রেকর্ড রানের লক্ষ্য দিল ইংল্যান্ড

বেয়ারেস্টোর সেঞ্চুরি ও রুট-স্টোকসের হাফ সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেট হারিয়ে ৩৩৭ রান তুলেছে ইংল্যান্ড। ভারতীয় পেসার শামির ৫ উইকেট শিকারও থামাতে পারেনি ইংল্যান্ডকে রানের পাহাড়ে ওঠা থেকে। বিশ্বকাপে এত বড় রান তাড়া করে জেতার রেকর্ড নেই।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৩৩৭/৭ (৫০ ওভার) (রয় ৬৬, বেয়ারেস্টো ১১১, রুট ৪৪, মরগান ১, স্টোকস ৭৯, বাটলার ২০, ওকস ৭, প্লাঙ্কেট ১*, আর্চার ০*; শামি ৬৯/৫, বুমরাহ ৪৪/১, চাহাল ৮৮/০, পান্ডিয়া ৬০/০, কুলদিপ ৭২/১)

সেই শামিই থামালেন বাটলার ঝড়

৪৭তম ওভারের প্রথম পাঁচ বলে ১৭ রান দেয়ার পর শেষ বলে বাটলারকে নিজের বলে নিজেই ফেরান শামি। স্টোকস ৬১ রানে অপরাজিত আছেন। ম্যাচে এটি শামির চতুর্থ উইকেট।

দলীয় সংগ্রহ ৪৭ ওভারে ৫ উইকেটে ৩১০ রান।

রুটকেও ফেরালেন শামি

বেয়ারেস্টো, মরগানের পর এবার রুটকেও ফেরালেন শামি। ব্যক্তিগত ৮ম ওভারের প্রথম বলেই পান্ডিয়ার ক্যাচে পরিনত হন রুট। আউট হওয়ার আগে তিনি ৪৪ রান করেন। স্টোকস ৫১ রানে ও বাটলার ৯ রান নিয়ে অপরাজিত আছেন।

৪৫ ওভার শেষে দলীয় সংগ্রহ ৪ উইকেটে ২৮৯ রান।

শামির দ্বিতীয় শিকার মরগান

ভয়ঙ্কর হয়ে ওঠা বেয়ারেস্টোকে ফেরানোর পরের ওভারেই ইংলিশ অধিনায়ক মরগানকে শর্ট বলে যাদবের ক্যাচে পরিনত করেন শামি। এই পেসারের দ্বিতীয় শিকারে পরিনত হওয়ার আগে মাত্র ১ রান করতে পেরেছেন মরগান। রুট ২৩ রানে ও স্টোকস ০ রানে ব্যাটিংয়ে আছেন।

৩৪ ওভারে সংগ্রহ ৩ উইকেটে ২০৭ রান।

সেঞ্চুরি করে ফিরলেন বেয়ারেস্টো

প্রথম স্পেলে দুর্দান্ত বোলিং করা শামি নিজের দ্বিতীয় স্পেলে এসেই সেঞ্চুরিয়ান বেয়ারেস্টোকে ফিরিয়ে দিলেন। ১১১ রান করে পান্তের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই বিধ্বংসী ওপেনার। রুট ২২ রানে ও মরগান ০ রানে অপরাজিত আছেন।

৩২ ওভার শেষে সংগ্রহ ২ উইকেটে ২০৫ রান।

বেয়ারেস্টোর সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড

উদ্বোধনী ব্যাটসম্যান বেয়ারেস্টোর সেঞ্চুরিতে বড় সংগ্রহের দিকে এগুচ্ছে ইংল্যান্ড। মাত্র ৯০ বলে ১০ চার ও ৬টি ছয়ের সাহায্যে এই রান পূর্ণ করেন তিনি। বিশ্বকাপে এটিই তার প্রথম সেঞ্চুরি। তিনি খেলছেন ১০৮ রানে ও রুট খেলছেন ১২ রানে।

দলীয় সংগ্রহ ২৭ ওভার শেষে ১ উইকেটে ১৯১ রান।

রয়কে ফিরিয়ে বড় জুটি ভাঙলেন কুলদিপ

রয়-বেয়ারেস্টোর ১৬০ রানের জুটি ভাঙলেন কুলদিপ। এই স্পিনারকে উড়িয়ে মারতে গিয়ে সীমানায় অতিরিক্ত খেলোয়াড় জাদেজার দুর্দান্ত ক্যাচে পরিনত হয়ে মাঠ ছাড়েন রয়। ফেরার আগে তিনি ৫৭ বলে ৬৬ রান করেন। বেয়ারেস্টো ৯০ রানে ও রুট ২ রানে অপরাজিত আছেন।

২৩ ওভার শেষে সংগ্রহ ১ উইকেটে ১৬৩ রান।

থামানোই যাচ্ছে না রয়-বেয়ারেস্টোকে

দলীয় একুশতম ওভারেই রয়-বেয়ারেস্টোর ব্যাটে দেড়শ পেরিয়েছে ইংল্যান্ড। ১১ থেখে ২০ ওভারে ৯৮ রান তোলা এই জুটিতে কোনভাবেই থামাতে পারছে না ভারতীয় বোলাররা। বেয়ারেস্টো ৮৭ রানে ও রয় ৬৩ রানে অপরাজিত আছেন।

২১ ওভারে সংগ্রহ বিনা উইকেটে ১৫৫ রান।

ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটিং

ইংলিশ দুই ওপেনারের বিধ্বংসী ব্যাটিংয়ে বড় সংগ্রহের ভিত গড়েছে দলটি। ভারতীয় বোলারদের শুরুতে দেখেশুনে খেললেও এখন আক্রমনাত্বক খেলছেন এই দুই ব্যাটসম্যান। মাত্র ১৬তম ওভারেই দলীয় শতরান পার করেন এই জুটি। রয় ৪৬ রানে ও বেয়ারেস্টো ৬১ রানে অপরাজিত আছেন।

১৬ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ বিনা উইকেটে ১১২ রান।

ইংল্যান্ডের দুর্দান্ত শুরু

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেছে ইংল্যান্ড। শামির বলে ইনসাইপ এজ হয়ে দুটি চারও পেয়েছে দলটি। ৪টি চারে ২৪ রানে খেলছে বেয়ারেস্টো এবং ২টি চারে ১১ রানে আছেন রয়।

৭ ওভার শেষে সংগ্রহ বিনা উইকেটে ৩৭ রান।

ভারতকে বোলিংয়ে পাঠাল ইংল্যান্ড

টসে জিতে ভারতকে বোলিংয়ে পাঠিয়েছে ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান। ‍ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও টসে জিতলে ব্যাটিংই নিতেন। ভারতীয় দলে বিজয় শঙ্করের পরিবর্তে আজ খেলছেন ঋশভ পান্ত। অন্যদিকে ইংল্যান্ড দলে আছে দুটি পরিবর্তন। জেসন রয় এবং লিয়াম প্লাঙ্কেট আজ খেলবেন।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জনি বেয়ারেস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, রিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

ভারত একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), ঋশভ পান্ত, মহেন্দ্র ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদিপ যাদব, মোহাম্মদ শামি, যুগবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

বাংলাদেশের আশা বাঁচিয়ে রাখতে ইংল্যান্ডের মুখোমুখি ভারত

বিশ্বকাপের ৩৮তম ম্যাচে বাঁচামরার লড়াইয়ে ভারতের মু্খোমুখি ইংল্যান্ড। বার্মিংহামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বাংলাদেশের আশা বাঁচিয়ে রাখতে ভারতের জেয়ের দিকেই তাকিয়ে থাকবে টাইগাররা। ৮ পয়েন্ট নেয়া ইংল্যান্ড এই ম্যাচে হেরে গেলে তাদের পয়েন্ট সমানই থাকবে। তাহলে আশা বেঁচে থাকবে বাংলাদেশের।

পরিসংখ্যান:

মুখোমুখি লড়াইয়ে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে আছে ভারত। বিশ্বকাপের লড়াই আবার দু’;দলই আছেন সমান অবস্থানে।

ওয়ানডেতে:

ম্যাচ: ৯৯

ভারত জয়ী: ৫৩

ইংল্যান্ড জয়ী: ৪১

টাই: ২

পরিত্যক্ত: ৩

বিশ্বকাপে:

ম্যাচ: ৭

ভারত জয়ী: ৩

ইংল্যান্ড জয়ী: ৩

টাই: ১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ