Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ছুটির দুনিয়া’ থেকে বাস্তবে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ছুটি মানে ছুটি। ঘুরে বেড়াও, ঘুমাও, পছন্দের জায়গায় খেতে যাও। যার যা ইচ্ছা করো। গত পাঁচ দিন তাই ব্যাট-বলের সঙ্গে কোনো সম্পর্ক ছিল না বাংলাদেশ দলের ক্রিকেটারদের। তবে চোখ-কান ঠিকই ছিল খোলা। যে যেখানেই থাকুক ছিলেন খেলার মাঝেই, মনে মনে কষেছেন সেমির হিসেব। এই সমীকরণে বাকিদের ম্যাচে হার-জয়ের হিসেবটাও যেমনি আছে, আছে নিজের জয় নিশ্চিতের ব্যপারও। সামনে যে কঠিন দুই প্রতিপক্ষ- ভারত ও পাকিস্তান। আপাতত পাকিস্তান প্রসঙ্গ বাদ। একদিন বাদেই যে লড়তে হবে প্রতিবেশি ভারতের বিপক্ষে। তারই আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়ে গেছে গতকাল থেকেই।

লম্বা সফরের মধ্যে এমনিতেও এ রকম একটা বিশ্রাম দরকার ছিল ক্রিকেটারদের। তার ওপর বার্মিংহামে এই কয় দিন চাইলেও অনুশীলনের জন্য মাঠ পাওয়াটা কঠিন ছিল। অন্য দলের খেলা ছিল বলে মাঠ-নেট ছিল তাঁদের দখলে। ভারত-ইংল্যান্ড (গতকাল) ম্যাচের পর ২ জুলাই বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে আপাতত শেষ হবে বার্মিংহামের বিশ্বকাপ। এরপর বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালটাও হবে এজবাস্টনেই।
ভারত-ইংল্যান্ডের ম্যাচ থাকায় এদিন মূল মাঠে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ। মাঠের পাশেই আইসিসির নির্ধারিত অনুশীলন গ্রাউন্ডে স্থানীয় সময় দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলেছে মাশরাফি বিন মুর্তজাদের নিবিড় অনুশীলন। পাঁচদিনের বিরতি থাকায় মূল ম্যাচের আগে এই অনুশীলন সেশনই দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

২৪ জুন সাউদাম্পটনে আফগানিস্তানকে হারানোর পর ক্রিকেটারদের দেওয়া হয় টানা পাঁচদিনের ছুটি। এইসময়টা একদমই ক্রিকেটের বাইরে ছিলেন সবাই। তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমানরা ঘুরে বেড়িয়েছেন লন্ডনে। বার্মিংহামে এলেও অধিনায়ক মাশরাফি, মেহেদী হাসান মিরাজরাও ঘুরে এসেছে ইংলিশ গ্রাম আর হৃদে। টিম হোটেলে থাকলেও বার্মিংহাম শহরে ছুটির আমেজে সময় কেটেছে সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেনদের।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্ট থেকে টানা খেলার ধকল সামলাতে এই বিরতিটা ভীষণ দরকার ছিল বলে মনে করছে টিম ম্যানেজমেন্ট। আগামীকাল ভারতের বিপক্ষে মহা গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তাই ফুরফুরে হয়েই অনুশীলনে নেমেছে বাংলাদেশ। আফগানিস্তান ম্যাচে পায়ের পেশিতে চোট পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ এই বিশ্রামে সেরে উঠেছেন অনেকটাই। বিশ্রামের পর দলের প্রথম অনুশীলনে যোগ দিয়েছেন তিনিও। ব্যথা পুরোপুরি সারেনি। তবে চোট থেকে সেরা ওঠার অগ্রগতি বলার মতোই। অনুশীলনে হালকা নক করেছেন। অনুশীলনটা যেহেতু রুদ্ধদ্বার ছিল, নেটে ব্যাটিং করেছেন কি না, বলার উপায় ছিল না। দলের সঙ্গে থাকা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন দুদিন আগে বলছিলেন, যেহেতু সময় আছে, মাহমুদউল্লাহকে নিয়ে তাঁরা আশাবাদী। হালকা চোট আছে মাশরাফি বিন মুর্তজারও। হ্যামস্ট্রিংয়ের চোট তিনি বয়ে বেড়াচ্ছেন টুর্নামেন্টের শুরু থেকেই। বাংলাদেশ অধিনায়ক আশাবাদী, বাকি ম্যাচগুলোও তিনি ভালোভাবে শেষ করতে পারবেন।
এজবাস্টনে ভারতের বিপক্ষে নামার আগে আজ মূল ভেন্যুতে অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ