Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

চট্টগ্রাম বন্দরে ২৯ লাখের বেশি কন্টেইনার হ্যান্ডলিং

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

 সদ্য সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে গড়ে ২০ ফুট দীর্ঘ (টিইইউএস) হিসেবে ২৯ লাখ ১৯ হাজার ২৩টি কনটেইনার হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪ শতাংশ। গতকাল সোমবার প্রাথমিক হিসাবে এ তথ্য জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

২০১৭-১৮ অর্থবছরে ২৮ লাখ ৮ হাজার ৫৫৪ টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং হয়েছিল। তখন প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ১৯ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে হ্যান্ডলিং ছিল ২৫ লাখ ৩ হাজার ৪৭১ টিইইউএস। গেল অর্থ বছরে চট্টগ্রাম বন্দরের এনসিটি টার্মিনালে ৬টি নতুন কিগ্যান্ট্রি ক্রেন বসানো, ইয়ার্ড স¤প্রসারণের মাধ্যমে কনটেইনার ধারণক্ষমতা ৪৯ হাজার ১৮টিতে উন্নীত করা, ব্যাকআপ ফ্যাসিলিটি বাড়ানো, আধুনিক বন্দর ব্যবস্থাপনার কারণে ৪ শতাংশ প্রবৃদ্ধি সম্ভব হয়েছে।

চলতি জুলাই-আগস্টে নতুন চারটি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হলে, সঠিক সময়ে পিসিটি অপারেশনে গেলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও বিনিয়োগের চাপ সামাল দিতে পারবে চট্টগ্রাম বন্দর। ফলে চলতি অর্থ বছরে বন্দরের সক্ষমতা আরও বাড়বে।

 

জিপিএইচ ইস্পাতকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ
চট্টগ্রাম ব্যুরো : পুকুর ভরাট করে পরিবেশের ক্ষতিসাধন করায় জিপিএইচ ইস্পাত লিমিটেডকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন এই আদেশ দেন। আগামী ১০ জুলাইয়ের মধ্যে ক্ষতিপূরণ না দিলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলেও জানিয়ে দেয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, সীতাকুন্ড উপজেলার কুমিরার মসজিদ্দা এলাকায় জিপিএইচ ইস্পাত কর্তৃপক্ষ কারখানার জন্য ১ দশমিক ৬৫ একর পুকুর ভরাট করেছে। এর মাধ্যমে এলাকার জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের ক্ষতি হয়েছে। টাকার অংকে এই ক্ষতির পরিমাণ তিন লাখ টাকা নির্ধারণ করেছে পরিবেশ অধিদপ্তর।

স¤প্রতি পরিবেশ অধিদপ্তরের একটি দল কারখানায় গিয়ে পুকুর ভরাটের প্রমাণ পেয়ে জিপিএইচ ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালককে ১ জুলাই শুনানিতে হাজির হওয়ার নোটিশ দেয়। ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে আইনজীবী মোসাদ্দেকুল মাওলা সোমবার পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে শুনানিতে হাজির হন।

শুনানি শেষে জিপিএইচ কর্তৃপক্ষকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য ১০ জুলাই পর্যন্ত সময় বেধে দেওয়া হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী মামলা দায়ের করা হবে জানিয়েছেন মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর

২৬ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ