Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রেসিডেন্ট হজ কার্যক্রম উদ্বোধন করবেন আজ

৪ জুলাই বিমানের প্রথম ফ্লাইট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ আজ মঙ্গলবার বিকেল ৩টায় আশকোণাস্থ হাজি ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে হজ কার্যক্রম (২০১৯) উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। আগামী ৪ জুলাই সকাল সোয়া ৭টায় সরকারি ব্যবস্থাপনার ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগের কথা রয়েছে। একই দিনে সাউদিয়া এয়ারলাইন্সেরও প্রথম হজ ফ্লাইট জেদ্দার উ্েদ্দশ্যে ঢাকা ত্যাগ করবে। গতকাল সোমবার থেকে হজে গমনেচ্ছু যাত্রীরা হাজি ক্যাম্পে রিপোর্ট করতে শুরু করছেন।

প্রথম ও দ্বিতীয় হজ ফ্লাইটের হজযাত্রীদের কেউ কেউ হাজি ক্যাম্পের ডরমেটরিতে অবস্থান নিতে শুরু করেছেন। হাজি ক্যাম্পে ধোয়া-মোছার কাজও শেষ করা হয়েছে। হজ অফিসের পরিচালক হজ মো. সাইফুল ইসলাম এতথ্য জানান। গতকাল সোমবার সন্ধ্যায় ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহর হাজি ক্যাম্প পরিদর্শনে যান। তিনি হাজি ক্যাম্পের ইমিগ্রেশন ও ডরমিটরি ঘুরে ঘুরে দেখেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ অথবা ১০ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাবেন। হজ ফ্লাইট শিডিউল নির্বিঘœ করতে তিন মাসের জন্য দুইটি এয়ারবাস-এ-৩৩০-৩৪৩ উড়োজাহাজ (৩৭৫ জন যাত্রী ধারণ ক্ষমতা সম্পন্ন) লিজ নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার এয়ার এশিয়া এক্স থেকে লিজ নেয়া উড়োজাহাজ দুইটির একটি ইতোমধ্যেই ঢাকায় পৌছেছে। বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এতথ্য জানান। অপরটি চলতি সপ্তাহেই ঢাকায় পৌছার কথা রয়েছে। চলতি বছর হজ ফ্লাইট পরিচালনায় এয়ারক্রাফ্ট সঙ্কটের কারণে শিডিউল পির্যয়ের কোনো আশঙ্কা নেই। বিমান নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ দিয়ে হজ ফ্লাইট পরিচালনা করবে। হজ মৌসুমে অন্য রুটের ফ্লাইটে শিডিউল ঠিক রাতেই উল্লেখিত দুইটি উড়োজাহাজ লিজ নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ