Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হোল্ডার-কার্লোসের বিদায়ে চাপে উইন্ডিজ

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১০:৪৬ পিএম

নিকোলাস পুরানকে নিয়ে চালাচ্ছিলেন ধ্বস মেরামতের কাজ। জুটিতে যোগ করেছিলেন পঞ্চাশ। তবে খুব বেশি টেনে নিতে পারেন নি জেসন হোল্ডার। প্রথম ম্যাচে সুযোগ পেয়েই বিশ্বকাপে নিজের প্রথম উইকেট হিসেবে মিড অনে জীবন মেন্ডিসের তালুবন্দী করে উইন্ডিজ অধিনায়ককে ফিরিয়েছেন জেফরি ভান্ডারসে।

হোল্ডারের কমতি পুষিয়ে নিতে ক্রিজে এসে বেশিক্ষণ স্থায়ী হতে পারেন নি কার্লোস ব্রাথওয়েটও। দূর্ভাগ্যজনক রান আউটে কাটা পড়ে ফিরেছেন মাত্র ৮ রান করে।

৩৫ ওভার শেষে ৬ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২০০। জয় থেকে এখনও ১৩৯ রান দূরে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফিফটি তুলে পুরান অপরাজিত আছেন ৭০ রান নিয়ে, তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন ফাবিয়ান অ্যালান।

পুরান-হোল্ডারে এগোচ্ছে উইন্ডিজ

ব্যক্তিগত ২৯ রানে হেটমায়ারের বিদায়ে পর অধিনায়ক হোল্ডারের সঙ্গে পঞ্চাশ রানের জুটি করে দলকে এগিয়ে নিচ্ছেন পুরান। এই উইকেট জুটির উপর আশা দেখছে ক্যরিবিয়রা। হোল্ডার ২৫ রানে ও পুরান ২৫ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩৭ রান।

রান আউটে ফিরলেন হেটমায়ার

১৮তম ওভারে রাজিথার পরপর চার বলে রান না পেয়ে ব্যাটে বেল লাগতেই রানের জন্য দৌড় দেন হেটমায়ার। কিন্তু ধনাঞ্জয়ার সরাসরি থ্রোতে উইকেট উপড়ে যায়। বিদায় নেন হেটমায়ার। ফেরার আগে ৩৮ বল থেকে ২৯ রান করেন এই বাহাতি। পুরান ৪ রানে ও হোল্ডার ০ রানে অপরাজিত আছেন। এর আগে ব্যক্তিগত ৩ রানে ইনিংসের ৭ম ওভারের চতুর্থ বলে হেটমায়ার দ্বিতীয় স্লিপে মালিঙ্গার বলে ক্যাচ আউটের হাত থেকে বেঁচে গিয়েছিলেন। তবে তা কাজে লাগাতে পারেননি তিনি।

দলীয় সংগ্রহ ১৮ ওভারে ৪ উইকেট হারিয়ে ৮৪ রান। জয়ের জন্য উইন্ডিজের আরও প্রয়োজন ৩২ ওভারে ২৫৫ রান। প্রতি ওভারে আট রান করে এই লক্ষ্যে পৌছতে হবে।

ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই গে্ইলকে ফেরালেন রাজিথা

রাজিথার ১৬তম ওভারের প্রথম বলেই ছয় মারার পরের বলে আবারও বড় শর্ট খেলতে গিয়ে ফিরে যান গেইল। ৩৫ রান করা গেইলের বিদায়ে চাপে পড়েছে উইন্ডিজ। হেটমায়ার ২১ রান নিয়ে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৫.২ ওভারে ৩ উইকেটে ৭১ রান।

মালিঙ্গার দ্বিতীয় শিকার হোপ

প্রথমে অ্যামব্রিসকে ফেরানোর পর এবার হোপকেও টিকতে দিলেন না মালিঙ্গা। ১১ বল থেকে ৫ রান করা হোপকে বোল্ড করে ফেরান এই পেসার। ম্যাচে এটি এখন অবধি তার দ্বিতীয় শিকার। গেইল ৮ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৫ ওভারে ২ উইকেটে ২২ রান।

শুরুতেই অ্যামব্রিসকে ফেরালেন মালিঙ্গা

রেকর্ড রান তাড়ার লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নামা উইন্ডিজ শিবিরে শুরুতেই হানা দিলেন মালিঙ্গা। ব্যক্তিগত ২য় ওভারে একটি বাউন্সারে অ্যামব্রিসকে উইকেটরক্ষক কুশলের ক্যাচে পরিনত কনে তিনি। গেইল ৫ রানে ও হোপ ৪ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩ ওভারে ১ উইকেট হারিয়ে ১৭ রান।

ফার্নান্দোর সেঞ্চুরিতে উইন্ডিজকে বড় লক্ষ্য দিল শ্রীলঙ্কা

ফার্নান্দোর দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৮ রান তুলেছে শ্রীলঙ্কা। এছাড়াও লঙ্কান ওপেনার কুশলের ব্যাট থেকে আসে ৬৪ রান। জয়ের জন্য উইন্ডিজের প্রয়োজন ৩৩৯ রান।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৩৩৮/৬ (৫০ ওভার)(করুনারত্নে ৩২, কুশল ৬৪, ফার্নান্দো ১০৪, মেন্ডিস ৩৯, ম্যাথুস ২৬, থিরিমান্নে ৪৫*, উদানা ৩, ধনাঞ্জয়া ৬*; কটরেল ৬৯/১, থমাস ৫৮/১, গ্যাব্রিয়েল ৪৬/০, হোল্ডার ৫৯/২, ব্রাথওয়েট ৫৩/০, অ্যালেন ৪৪/১)

ফার্নান্দোর সেঞ্চুরিতে তিনশ ছাড়িয়েছে শ্রীলঙ্কা

অভিষেক সেঞ্চুরি পূর্ণ করলেন বিশ্বকাপের মঞ্চে। এবারের বিশ্বকাপেও প্রথম শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে শতরান পূর্ণ করলেন ফার্নান্দো। থিরিমান্নে ৩১ রানে ও ফার্নান্দো ১০৪ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪৭ ওভারে ৪ উইকেটে ৩১৩ রান।

হোল্ডারের দ্বিতীয় শিকার ম্যাথুস

ওপেনার করুনারত্নেকে ফিরিয়ে দেয়ার পর এবার অভিজ্ঞ ম্যাথুসকেও ফিরিয়ে দিলেন হোল্ডার। ফেরার আগে ২০ বলে ২৬ রান করেন তিনি। ফার্নান্দো ৭৪ রানে ও থিরিমান্নে ৫ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪০ ওভার শেষে ৪ উইকেটে ২৫৩ রান।

অ্যালেনের শিকার মেন্ডিস

ফার্নান্দোর সঙ্গে গড়া ৮৫ রানের জুটি ভেঙে অ্যালেনের বলে তারই দুর্দান্ত ক্যাচে পরিনক হয়ে ফেরেন মেন্ডিস। ৪১ বলে ৩৯ রান করে ফেরেন এই ব্যাটসম্যান। ফার্নান্দো ৫২ বল থেকে ৪৪ রান করে অপরাজিত আছন।

দলীয় সংগ্রহ ৩২ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৮৯ রান।

ফার্নান্দো-মেন্ডিসের জুটিতে এগুচ্ছে শ্রীলঙ্কা

কুশলের রান আউটে বিদায়ের পর দুর্দান্ত খেলছে ফার্নান্দো-মেন্ডিস জুটি। ৬০ রান ইতিমধ্যে যোগ করেছেন এই দুই ব্যাটসম্যান। ফার্নান্দো ২৯ রানে ও মেন্ডিস ২৯ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৮ ওভারে ২ উইকেটে ১৬৪ রান।

রান আউটে ফিরলেন কুশল

৫১ বল কেলে ৮ চার ৬৪ রান করা কুশল রান আউট হয়ে ফিরে গেলেন। এক রান নেয়ার পর দ্বিতীয় রানের জন্য এগিয়ে গিয়ে আবার ক্রিজে ফেরত আসার আগেই কটরেলের থ্রোতে স্ট্যাম্প ভেঙে দেন ব্রাথওয়েট। রান আউটের দারুন একটি ইনিংসের সমাপ্তি ঘটে। ফার্নান্দো ৪ রানে ও মেন্ডিস ০ রানে খেলছেন।

১৯ ওভারে সংগ্রহ ২ উইকেটে ১০৫ রান।

রিভিউ হারাল উইন্ডিজ

১৬তম ওভারের দ্বিতীয় বলে করুনারত্নেকে ফেরানোর পর চতুর্থ বলে ফার্নান্দোর প্যাডে লাগা একটি বলে লেগ বিফোরের আবেদন করেন হোল্ডার। কিন্তু আম্পায়ার তাতে সাড়া দেননি। পরে রিভিউ নেন হোল্ডার। রিভিউতে দেখা যায়, বলটি স্ট্যাম্পের বাইরে দিয়ে চলে যাচ্ছে। এতে ম্যাচের একমাত্র রিভিউ হারায় উইন্ডিজ।

জুটি ভাঙলেন হোল্ডার

কুশল-করুনারত্নের ৯৩ রানের জুটি ভেঙে দিলেন উইন্ডিজ অধিনায়ক হোল্ডার। করুনারত্নে অফস্ট্যাম্পের বাইরের একটি বলে খোঁচা দিতে গিয়ে উইকেটরক্ষক হোপের তালুবন্দী হয়ে ফিরে যান। ফেরার আগে ৩২ রান করেন এই ওপেনার। কুশল ৫৮ রানে অপরাজিত আছেন।

১৫.২ ওভারে সংগ্রহ ১ উইকেটে ৯৩ রান।

শ্রীলঙ্কার দুর্দান্ত শুরু

টসে হেরে নিজেদের অষ্টম ম্যাচে উইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত শুরু কেরেছেন দুই লঙ্কান ওপেনার কুশল ও করুনারত্নে। উভয়েই চারটি করে করে বাউন্ডারি হাঁকিয়েছেন। কুশল ২৫ রানে ও করুনারত্নে ১৯ রানে অপরাজিত আছেন।

৯ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ বিনা উইকেটে ৪৭ রান।

টসে জিতে বোলিংয়ে উইন্ডিজ

টসে জিত প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। লঙ্কান অধিনায়ক দুমিথ করুনারত্নেও টসে জিতলে প্রথমে বোলিং বেঁছে নিতেন বলে জানান। উইন্ডিজ দলে আজ কেমার রোচের পরিবর্তে খেলবেন শ্যানন গ্রাব্রিয়েল। অন্যদিকে লঙ্কান একাদশে আছে তিনটি পরিবর্তন।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা (উইকেটরক্ষক), আভিঙ্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, ইসুরু উদানা, জেফরে ভনডারসে, কাসুন রাজিথা, লাসিথ মালিঙ্গা।

উইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, সুনিল অ্যামব্রিস, শাই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্রাথওয়েট, ফাবিয়ান অ্যালেন, শেলড্রন কটরেল, ওশোনে থমাস, শ্যানন গ্যাব্রিয়েল

আনুষ্ঠানিকতার ম্যাচে মুখোমুখি ওয়েসট ইন্ডিজ-শ্রীলঙ্কা

বিশ্বকাপের ৩৯তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি শ্রীলঙ্কা। বাদ পড়ে যাওয়া দুই দলের লড়াইটি বাংলাদেশ সময় দুপর সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে। ৭ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার অবস্থান সাত। অন্যদিকে ৭ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে উইন্ডিজের অবেস্থান নয়ে। তাই আজকের ম্যাচটি পরিনত হয়েছে কেবলমাত্র নিরুৎত্তাপ আনুষ্ঠানিকতার।

পরিসংখ্যান:

মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছেন ক্যারিবিয়রা। বিশ্বকাপের লড়াইয়েও এগিয়ে আছে দলটি।

ওয়ানডেতে:

ম্যাচ: ৫৬

উইন্ডিজ জয়ী: ২৮

শ্রীলঙ্কা জয়ী: ২৫

পরিত্যক্ত: ৩

বিশ্বকাপে:

ম্যাচ: ৮

উইন্ডিজ জয়ী: ৪

শ্রীলঙ্কা জয়ী: ৩

পরিত্যক্ত: ১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ