Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

স্বপ্নপূরণের ম্যাচে বাংলাদেশের সামনে ভারত

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ২:৩০ পিএম | আপডেট : ৩:০৬ পিএম, ২ জুলাই, ২০১৯

বিশ্বকাপের প্রথম ছয় ম্যাচে ভারত ছিল ‘অপরাজিত’ দল। কিন্তু তারা যে ‘অজেয়’ নয় তা বুঝিয়ে দিয়েছে ইংল্যান্ড। ভারতের দুর্বলতাকে বিশ্ববাসীর সামনে তুলে ধরেছিলো স্বাগতিকরা। আজ বিশ্বকাপের ৪০তম ম্যাচে ভারতের বিপক্ষে সে কাজটিই করতে হবে বাংলাদেশকে। বার্মিংহামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় স্বপ্নপূরণ করার লড়াইয়ে মাঠে নামবে মাশরাফি বাহিনী।

বাঁচা-মরার লড়াইয়ে শক্তিশালী ভারতের বিরুদ্ধে আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে টাইগাররা। সেই আত্মবিশ্বাসের সুরই টাইগার দলপতির কন্ঠে, ‘ভারতের বিপক্ষে আমরা আত্মবিশ্বাসী। তারা অনেক শক্তিশালী দল। এধরনের বিগ ম্যাচে জিততে হলে তিন বিভাগেই ভালো করতে হবে। আমরা যে ম্যাচগুলো হেরেছি সেসব ম্যাচে সব বিভাগে ভালো করতে পারিনি। তবে আমরা আমাদের সেরাটা দিয়েই চেষ্টা করবো।’

পরিসংখ্যান:

আইসিসি ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ের শীর্ষ দল ভারতের বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান আশানরূপ নয়। মুখোমুখি লড়াই কিংবা বিশ্বকাপ আসরের ম্যাচ-এগিয়ে আছে ভারত।

আইসিসি র‌্যাঙ্কিং:

ভারতের অবস্থান: ১

বাংলাদেশের অবস্থান: ৭

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে অবস্থান:

ভারত: ২ (পয়েন্ট ১১, ম্যাচ ৭)

বাংলাদেশ: ৭ (পয়েন্ট ৭, ম্যাচ ৭)

মুখোমুখি ওয়ানডে লড়াই:

ম্যাচ: ৩৫

ভারত জয়ী: ২৯

বাংলাদেশ জয়ী: ৫

পরিত্যক্ত: ১

বিশ্বকাপ লড়াইয়ে:

ম্যাচ: ৩

ভারত জয়ী: ২

বাংলাদেশ জয়ী: ১

পরিসংখ্যানও কথা বলছে ভারতের পক্ষে। দুই দলের মোট ৩৫ বারের দেখায় ভারত জয় পেয়েছে ২৯টিতে। অন্যদিকে বাংলাদেশের জয় ৫টিতে। একটি ম্যাচ হয় পরিত্যক্ত। তবে সব পরিসংখ্যান ভুলে মাঠের পারফর্ম্যান্সের দিকে চোখ থাকবে সবার।

২০০৭ বিশ্বকাপের পুণরাবৃত্তি চান মাশরাফি

১২ বছর আগে পোর্ট অব স্পেনে রাহুল দ্রাবিড়দের ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপে রূপকথার গল্প লিখে বাংলাদেশ। ২০০৭ সালের সেই বিশ্বকাপের ম্যাচে ৩৮ রানে ৪ উইকেট নেন মাশরাফি। আজ আবার সেই ইতিহাস পুণরাবৃত্তি করতে চান চান টাইগার অধিনায়ক। 

আইসিসি র‌্যাংঙ্কিংয়ের শীর্ষ দলের মুখোমুখি হওয়ার আগে মাশরাফি বলেন, ‘আমাদের হাতে দুই ম্যাচ আছে (ভারত ম্যাচ সহ) এবং সেই ম্যাচগুলোতে ভাল খেলতে হবে। যদি আমরা জিতি তবে চমৎকার হবে কিন্তু দু’দলই (ভারত এবং পাকিস্তান) খুব শক্ত।’ 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ