Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

চীনা বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর উদ্যোগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ৬:৩২ পিএম

দ্বিপাক্ষিক বাণিজ্য ও চীনের বিনিয়োগ বাড়াতে উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই নেতৃবৃন্দ। চীন সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার (২ জুলাই) ‘বাংলাদেশ-চীন বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন’ বিষয়ক এক সেমিনারে অংশ নিয়ে এ সব উদ্যোগের কথা জানান এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) ডালিয়ানের এক হোটেলে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে সিসিপিআইটি নেতৃবৃন্দ ছাড়াও চীনের শীর্ষস্থানীয় ব্যবসায়ি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সেমিনারে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনা ব্যবসায়িদেরকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান। শেখ ফাহিম জানান যে, গত অর্থবছরে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক বাণিজ্য ১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এরমধ্যে বাংলাদেশ শূণ্য দশমিক ৬৯ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে এবং ১১ দশমিক ৯ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

উল্লেখ্য, এফবিসিসিআইয়ের একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে চীন গেছে। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ৫৯ সদস্য বিশিষ্ট এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এফবিসিসিআই নেতৃবৃন্দ আগামী ৪ জুলাই বাংলাদেশ ও চীনের শীর্ষ ব্যবসায়িদের মধ্যে অনুষ্ঠেয় একটি বিজনেস রাউন্ডটেবিলে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।
বেইজিং-এ আগামি ৫ জুলাই তারিখে এফবিসিসিআই নেতৃবৃন্দ এবং সিল্ক রোড চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্স (এসআরসিআইসি)-এর মধ্যে এক বিজনেস মিটিং অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই সভাপতি, সহ-সভাপতি এবং পরিচালকরা এ অনুষ্ঠানে অংশ নেবেন।
বাংলাদেশের বৃহত্তম বিনিয়োগ ও বাণিজ্য অংশীদার চীনের সাথে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরও সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের বর্তমান সফরে জোর প্রচেষ্টা চালাচ্ছেন।
বর্তমানে ৪’শরও বেশি চীনা ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। মুলত বিদ্যুৎ, টেক্সটাইল, চামড়া, প্রকৌশল এবং অবকাঠামো নির্মাণ খাতে চীনের বিনিয়োগকারীরা কাজ করছে। বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনের আরও বিনিয়োগ সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের এ সফরকালে কার্যকর উদ্যোগ নিচ্ছেন।
এফবিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধিদলের অন্যান্য সদস্যবৃন্দ হচ্ছেন, এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, এফবিসিসিআই সহ-সভাপতি রেজাউল করিম রেজনু, দিলিপ কুমার আগরওয়ালা, সিদ্দিকুর রহমান ও মীর নিজাম উদ্দিন আহমেদ, এফবিসিসিসিআই পরিচালক মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, কাজী আমিনুল হক, প্রবীর কুমার সাহা, সুজিব রঞ্জন দাস, মো. আবু নাসের, মো. নিজাম উদ্দিন, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, কাজী বেলায়েত হোসেন, মো. আতাউর রহমান ভূইয়া, মোহাম্মদ রিয়াদ আলী, বেনজীর আহমেদ, সৈয়দ সাদাত আলমাস কবির, মেহেদী আলী, মো. মুনির হোসেন, সৈয়দ নুরুল ইসলাম, মো. হাসানুজ্জামান, মোহাম্মদ মনজুর রহমান পিটার এবং জনাব সামিউল হক শাফা।

এছাড়াও এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধিদলে রয়েছেন এফবিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি, রুবানা হক, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ওসামা তাসের, বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো এসোসিয়েশনের সভাপতি নুরুল কাইয়ুম খান এবং বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার ওনার্স এসোসিয়েশনের সভাপতি খন্দকার মশিউজ্জামান ।

চীন সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধিদল আগামী ৬ জলাই ঢাকায় ফিরবে বলে আশা করা হচ্ছে। এফবিসিসিআই সভাপতি এবং সিনিয়র সহ-সভাপতির অনুপস্থিতিতে সংগঠনের সহ-সভাপতি নিজামুদ্দিন রাজেশ সভাপতির দায়িত্ব পালন করছেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১০ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন