Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

যশোরে পাইলসের পরিবর্তে জরায়ু অপারেশনে তোলপাড়

বিশেষ সংবাদদাতা, যশোর | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ৭:৩২ পিএম

যশোরে সরকারী হাসপাতালের গা ঘেষে গড়ে ওঠা কিংস প্রাইভেট হাসপাতালে একজন মহিলার ভুল অপারেশনে তোলপাড় সৃষ্টি হয়েছে। যশোর সদর উপজেলার কাশিমপুর গ্রামের মতিয়ার রহমানের স্ত্রী সায়েরা খাতুন ভুল অপারেশনের শিকার হয়েছেন। তিনি পাইলসের পরিবর্তে জরায়ু হারিয়েছেন। সোমবার অপারেশনের পর অপারেশন থিয়েটারেই গাইনী সার্জন ডাঃ সাদিয়া শাহিনের কাছে প্রতিবাদ জানান। তখন ডাক্তার ভুল হয়েছে বলে এ নিয়ে জানাজানি করতে নিষেধ করেন। পরে বিষয়টি রোগীর মেয়ে আসমা খাতুনসহ আত্মীয়-স্বজন হৈচৈ শুরু করেন। তারা বলেছেন এটি অঙ্গহানি। আইনের আশ্রয় নেবেন। ডাক্তারের বক্তব্য, রোগীর পেটে ব্যথা হওয়ার কারণে ভেবেছিলাম জরায়ুতে সমস্যা। তাই জরায়ু অপারেশন করা হয়েছে। তিনি সাংবাদিকদের কাছে ভুল স্বীকার করেন।
গতকাল সিভিল সার্জন ডাঃ দীলিপ কুমার জানান, পাইলসের অপারেশন করবেন সার্জারি বিশেষজ্ঞ কিন্তু সাদিয়া শাহীন কিভাবে ওই অপারেশনের দায়িত্ব নিয়েছিলেন এটা বোধগম্য নয়। আর পরীক্ষা নিরীক্ষা ছাড়াই রোগীর অপারেশন করার বিষয়টি শুনে বিস্ময় প্রকাশ করেন সিভিল সার্জন। তিনি বলেন, ঘটনার তদন্তে ডেপুটি সিভিল সার্জনকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
ভুল অপারেশনকারী ডা. সাদিয়া শাহীন এমবিবিএস পাস। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বি এম এন্ড ডি সি) স্বীকৃত কোনো ডিগ্রি নেই। তিনি নামের পরে লেখেন এফসিপিএস (পার্ট-২) গাইনী বিশেষজ্ঞ ও সার্জন। যশোরে এরকম ভুয়া ডিগ্রি ব্যবহার করে রোগী ও স্বজনদের সাথে প্রতারণা করছেন অনেক ডাক্তার বলে অভিযোগ।
উল্লেখ্য, যশোরে সরকারী হাসপাতালের গা ঘেষে এবং বেআইনীভাবে ১৫/২০ গজের মধ্যে ১৫টি হাসপাতাল গড়ে উঠেছে। যার অধিকাংশের বিরুদ্ধে ভুল চিকিৎসা ও রোগীদের সাথে প্রতারণার অভিযোগ রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন