Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

চট্টগ্রামে পাহাড়ে অর্ধশত বসতঘর উচ্ছেদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ৩:৪৪ পিএম

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে ফের অভিযান শুরু হয়েছে। বুধবার দুপুরে ফয়’স লেক এলাকায় পরিবেশ অধিদফতর সংলগ্ন পাহাড় থেকে অর্ধশত বসতঘর উচ্ছেদ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম। বেলা ১১টা থেকে সিএমপি, রেলওয়ে ও পরিবেশ অধিদফতরের সহায়তায় উচ্ছেদ অভিযান শুরু হয়ে দেড়টা পর্যন্ত অভিযানে ১৫৬ জন বসবাসকারীকে সরিয়ে দেওয়া হয়।

সহকারী কমিশনার ইসমাইল হোসেন বলেন, বর্ষায় ভারী বর্ষণে পাহাড় ধসের মতো কোনো দুর্ঘটনা ঘটলে প্রাণহানি যাতে না হয়, এ জন্য ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বসবাসকারীদের সরিয়ে নেওয়া হচ্ছে।

নগরীর সরকারি ও বেসরকারি মিলিয়ে ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে। এসব পাহাড়ের পাদদেশে অবৈধ স্থাপনা তৈরি করে মৃত্যুঝুঁকি নিয়ে বাস করছে ৮৩৫টি পরিবার। উচ্ছেদের পাশাপাশি ফের যাতে তারা বসবাস শুরু করতে না পারে এ জন্য গ্যাস, বিদ্যুৎ এবং পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ