Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

ফের বগুড়ায় নির্বাচনের দুন্দভী ঢাক !

মহসিন রাজু | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ৬:০৪ পিএম

২৪ জুন বগুড়া সদরে শুন্য ঘোষিত সংসদীয় আসনের নির্বাচন সম্পন্ন হওয়ার পরপরই ফের নির্বাচনের ‘দুন্দভী ঢাক ’ বেজে উঠেছে । কারণ আগামী ২৫ জুলাই গোটা বগুড়া জেলার মধ্যে ৩টি ইউনিয়নে চেয়ারম্যান এবং বিভিন্ন উপজেলার ৯টি ‘ওয়ার্ড মেম্বার’ এবং জেলা পরিষদের দুটি ওয়ার্ডের সদস্য পদে নির্বাচন হতে যাচ্ছে । এর মধ্যে শাজাহানপুর ও কাহালুর দুটি ওয়ার্ডে ভোট নেওয়া হবে ইভিএমে। বাকি সব জায়গায় ভোট নেওয়া হবে ব্যালটের মাধ্যমে।

বগুড়া জেলা নির্বাচন কমিশন সুত্রে জানা যায় , সম্প্রতি উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করায় বগুড়া সদরের শাখারিয়া , শিবগঞ্জ উপজেলার রায়নগর এবং গাবতলীর রামেশ^রপুর ইউনিয়নে চেয়ারম্যানের শুন্য পদে নির্বাচন হচ্ছে । এর মধ্যে শাখারিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামীলীগ মনোনিত এনামুল হক রুমি ও স্বতন্ত্র হিসেবে এবিএম কামরুল হুদা উজ্জল । এই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক পদত্যাগ করে উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ।

রায় নগরে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামীলীগের তাজুল ইসলাম । এখানে প্রতিদ্বন্দি¦তাকারী অপর ৪জন প্রার্থী হলেন যথাক্রমে সালাউদ্দিন মিল্লাত, শফিকুল ইসলাম , নাসিত পারভেজ ও আব্দুর রশিদ । এই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু পদত্যাগ করে উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ।

গাবতলী উপজেলার রামেশ^রপুর ইউনিয়নে প্রতিদদ্ধিতায় রয়েছেন আওয়ামীলীগের সেকেন্দার আলী। অন্যান্যরা হলেন যথাক্রমে আব্দুল ওয়াহাব, হোসনে আরা , জয়নাল আবেদীন ও মতিয়ার রহমান । এই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন পদত্যাগ করে উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ।
এছাড়া বগুড়া জেলা পরিষদ সদস্যদের মধ্যে গাবতলী উপজেলার ১২ নম্বর ওয়ার্ড এর সদস্য এবং গাবতলী উপজেলা আওয়ামীলীগের সভাপতি এএইচএম আজম খানের মৃত্যু এবং সোনাতলার ৯ নম্বর ওয়ার্ডের সদস্য মিনহাদুজ্জামান লিটন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় শুন্য ঘোষিত ওই দুটি আসনের সদস্যপদে নির্বাচন হবে ২৫ জুলাই ।

অন্যদিকে মৃত্যু ও অন্যান্য কারণে শুন্য ঘোষিত শিবগঞ্জ উপজেলার মাঝিহট্ট ইউপির ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ড, কাহালু উপজেলার পাইকড়ইউপির ৩নং সাধারণ ওয়ার্ড, মুরইলের ৮ নং সাধারণ ওয়ার্ড , জাম গ্রামের ৭ নং সাধারণ ওয়ার্ড , সোনাতলা উপজেলার দিগদাইড় ইউপির ৮ নং সাধারন ওয়ার্ড, জোড়গাছার ৫ নং সাধারণ ওয়ার্ড , শাজাহানপুর উপজেলার খোট্টাপাড়া ইউপির ৫ নং ওয়ার্ড , আদমদীঘী উপজেলার সান্তাহার ইউপির ৯ নং সাধারণ ওয়ার্ড , দুপচাঁচিয়া উপজেলার গোবিন্দপুর ইউপির ৪ নম্বর সাধারণ ওয়ার্ডে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে ।

তবে শুধুমাত্র কাহালু ও শাজাহানপুরের দুটি ওয়ার্ডে ভোট হবে ইভিএমে অন্য গুলোতে কেন নয় জানতে চাইলে বগুড়া সদরের নির্বাচন কর্মকর্তা জাকির হোসেন বলেন , বিষয়টা ইসি কার্যালয়ের আওতাধীন । এখানে আমাদের কিছু করনীয় নেই ।
কিন্তু কোন প্রার্থী যদি ইভিএমে ভোট করতে চান তাহলে তিনি কি ইসি ( প্রধাণ নির্বাচন কমিশিনার ) বরাবরে আবেদন করতে পারবে ? জানতে চাইলে জবাব আসে পারবে ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া


আরও
আরও পড়ুন