Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

হজ ফ্লাইট শুরু কাল : হজক্যাম্পে উঠছেন যাত্রীরা

ষাট হাজার হজযাত্রীর সউদীর ইমিগ্রেশন ঢাকায় হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ৬:৩৬ পিএম

বিমান বাংলাদেশ এয়ালাইন্সের প্রথম হজ ফ্লাইট (বিজি-৩০০১) ৪১৯ জন হজযাত্রী নিয়ে কাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

বাংলাদেশ সরকারের অনুরোধে সউদী সরকার পরীক্ষামূলকভাবে আগামীকাল থেকে ঢাকায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে ১৫টি কাউন্টারের মাধ্যমে ১৪৯টি ফ্লাইটের প্রায় ৬০ হাজার হজযাত্রীর জেদ্দার প্রি-এ্যারাইভ্যাল ইমিগ্রেশন সম্পন্ন করবে। ১৪৯ হজ ফ্লাইটের মধ্যে ২৮টি সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের হজ ফ্লাইটের যাত্রীদের ঢাকায় প্রি-এ্যারাইভ্যাল ইমিগ্রেশন হবে। বাকি ১২১টি হজ ফ্লাইট বিমানের হজযাত্রীদের জেদ্দার প্রি-এ্যারাইভ্যাল ইমিগ্রেশন ঢাকায় হবে। এসব হজযাত্রীদের জেদ্দায় পৌছে নতুনভাবে ইমিগ্রেশনের জন্য আর ৬/৭ ঘন্টা অপেক্ষা করতে হবে না। জেদ্দায় ফ্লাইট থেকে নেমেই হজযাত্রীরা বাস যোগে দ্রæত মক্কায় চলে যেতে পারবেন। তবে ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এস এম মনিরুজ্জামানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সউদী আরবের ইমিগ্রেশন সম্পন্নকারী হজযাত্রীদের ফ্লাইট শিডিউল অনুযায়ী কমপক্ষে ৮ ঘণ্টা আগে রাজধানীর আশকোণাস্থ হজক্যাম্পে রিপোর্ট করতে অনুরোধ জানানো হয়েছে।

বিভিন্ন হজ ফ্লাইটের যে সব যাত্রী সউদী আরব অংশের ইমিগ্রেশন হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন করবেন তাদের সউদী আরবের প্রি-এ্যারাইভ্যাল ইমিগ্রেশনের আগে কতিপয় কাজ সম্পন্ন করতে হবে।

ইমিগ্রেশনের পূর্বে প্রত্যেক হজযাত্রীর হাতের ৮ আঙুলের ছাপ গ্রহণ, পাসপোর্ট স্ক্যান ও ছবি উঠানো, লাগেজের নির্দিষ্ট রঙের স্টিকার লাগানো, ঢাকা হজক্যাম্পে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন, বিমানবন্দরের মূল টার্মিনালে সউদী এরাবিয়ান এয়ারলাইন্সের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন এবং ১১ নম্বর গেটে স্থাপিত সউদী আরবের প্রি-এ্যারাইভ্যাল ইমিগ্রেশন কাউন্টারে সউদী ইমিগ্রেশন সম্পন্ন করতে হবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ফ্লাইট শুরু হবে। ৪ থেকে ২৯ জুলাই পর্যন্তসোমবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এ জরুরি বিজ্ঞপ্তিতে এসব কাজ যথাসময়ে সম্পন্ন করার সুবিধার্থে বিভিন্ন হজ ফ্লাইটের যাত্রীদের বিমানযাত্রার কমপক্ষে ১০ ঘণ্টা পূর্বে আবশ্যিকভাবে ঢাকা হজক্যাম্পে রিপোর্ট করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে ফ্লাইট শিডিউল অনুযায়ী হজযাত্রীদের যথাসময়ে ঢাকা হজক্যাম্পে উপস্থিত করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় হজযাত্রীদের যাত্রা ব্যাহত হতে পারে। কোনো কারণে ফ্লাইট শিডিউল পরিবর্তন হলে তা যথাসময়ে অবহিত করা হবে বলে জানায় ধর্ম মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ ফ্লাইট

১৬ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ