Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

আনুষ্ঠানিকতার ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান

জাহেদ খোকন | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৯, ৯:৪৮ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আনুষ্ঠানিকতার ম্যাচে আজ মাঠে নামছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও মাঝে মধ্যে জ্বলে ওঠা আফগানিস্তান। হেডিংলি’তে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে বিশ্বকাপের ৪২তম এই ম্যাচটি। এবারের বিশ্বকাপে মাঝে মধ্যে ঝলসে উঠলেও এখনো একটি ম্যাচ জিততে পারেনি আফগানিস্তান। দু’দলেরই এটা শেষ ম্যাচ। ঘরে ফেরার আগে ক্যারিবীয়দের হারিয়ে অন্তত একটি জয় চায় আফগানিস্তান। আর সেটা পেতে হলে ওয়েস্ট ইন্ডিজের শক্ত ব্যাটিং লাইনআপের সামনে আফগান স্পিনারদের আরো বেশী জ্বলে উঠতে হবে। হয়তো সেই প্রতিজ্ঞা নিয়েই মাঠে নামবে যোদ্ধা জাতিরা। আগের ম্যাচে পাকিস্তানকে বাগে পেয়েও জয় তুলে নিতে ব্যর্থ হয় আফগানিস্তান। জেতা ম্যাচ ৩ উইকেটে হেরে যায় তারা। আফগান স্পিনাররা আগাগোড়া ভাল বল করলেও এবারের বিশ্বকাপে পেস বোলিং ও ব্যাটিং বারবার ডুবিয়েছে দলটিকে। তবে শেষ ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে কিন্তু আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে আফগানিস্তান। কারণ হেড টু হেডে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে তারা বেশ এগিয়ে। এর আগে দু’দলের মধ্যে হওয়া চার ম্যাচের তিনটিতেই জিতেছে আফগানরা। এর মধ্যে আছে গত বছরের বিশ্বকাপ কোয়ালিফাইং ফাইনালে সাত উইকেটের জয়।

বিশ্বকাপে এবার আফগানিস্তানের মতই অবস্থা ওয়েস্ট ইন্ডিজের। ৮ ম্যাচে জয়হীন আফগানিস্তান যেখানে কোন পয়েন্ট না পেয়ে তালিকায় সবার শেষে আছে, সেখানে সমান ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া ওয়েস্ট ইন্ডিজের অবস্থান নবমস্থানে। বিশ্বকাপে এবার মাঝে মধ্যে ভাল খেললেও সেই যে প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে এরপর আর জয় পায়নি ক্যারিবীয়রা। বড় জুটি গড়তে না পারায় তাদের বিখ্যাত ব্যাটিং লাইনআপ তেমন সুবিধে করে উঠতে পারেনি এবার। আর বল হাতে শেল্ডন কোট্রেল ছাড়া আর কেউ ধারাবাহিকভাবে তেমন কিছু করে দেখাতে পারেননি। তবে নিজেদের নামের প্রতি সুবিচার করতে অধিনায়ক জেসন হোল্ডার চাইবেন শেষ ম্যাচে তার দল মাঠে সেরাটাই ঢেলে দিয়ে জয় তুলে নেবে।

এ ম্যাচে চোখ থাকবে আফগান স্পিনার মুজিব-উর রহমান ও ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান সাই হোপের উপর। মুজিব বল হাতে এবার বেশ ভালো পারফরমেন্স দেখিয়েছেন। এই বিশ্বকাপে বারবার নতুন বলে প্রতিপক্ষকে ধাক্কা দিয়েছেন তিনি। গত বছরের বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের সেই ফাইনালে ৪৩ রান দিয়ে চার উইকেট নিয়েছিলেন তিনি। মাত্র আঠেরো বছর বয়সেই মুজিব আফগানিস্তান দলের অন্যতম অস্ত্র। বৃহস্পতিবার তিনিই হয়ে উঠতে পারেন অধিনায়ক গুলবাদিন নাইবের প্রধান অস্ত্র।

অন্যদিকে সাই হোপ ইতোমধ্যে নিজেকে প্রমাণ করেছেন একজন যোগ্য ব্যাটসম্যান হিসেবে। যদিও এই বিশ্বকাপে তার ধারাবাহিকতা নেই। অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে হাফসেঞ্চুরি করে আলো ছড়ানোর ইঙ্গিত দিলেও বাকি ম্যাচগুলোতে হোপ ছিলেন প্রায় ফ্লপ। নিজেদের দ্বিতীয় ম্যাচে অজিদের বিপক্ষে ৬৮ রান করার পর পঞ্চম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাত্র চার রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি হোপ। তবে নিখুঁত টেকনিকের জন্য আফগান স্পিনারদের সামনে দলের হাল ধরার দায়িত্ব থাকবে তার উপর। বলা যায়, তার উপরই আস্থা রাখবেন ক্যারিবীয় অধিনায়ক। হোপ জ্বলে উঠলে আর ক্রিস গেইল তার স্বাভাবিক খেলাটা খেলতে পারলে আফগানদের বিপক্ষে বড় স্কোর তুলতে পারে ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার দিনের শুরুতে রোদ থাকলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে দিকে উত্তর আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। তবে বৃষ্টি হওয়ার তেমন সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন