Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘স্যানিটারি ন্যাপকিন নিয়ে প্রচারণা বিভ্রান্তিকর’

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

স্যানিটারি ন্যাপকিন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে প্রচারণা এবং বিভিন্ন জায়গায় মানববন্ধনের যেসব ঘটনা ঘটছে, তা মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টিকারী প্রতারণা বলে মনে করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল এনবিআর এর সিনিয়র তথ্য অফিসার সৈয়দ মুমেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্যানিটারি ন্যাপকিনের ওপর মূল্য সংযোজন কর আরোপের ফলে মূল্য বৃদ্ধি পেয়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেক্টনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে। কিন্ত বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিতে ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। সে কারণে গত ৩০ জুন এনবিআর একটি দেশীয় স্যানিটারি ন্যাপকিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের আমদানি করা উপকরণের ভ্যাট ও সম্প‚রক শুল্ক অব্যাহতি দিয়েছে। এতে দেশে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে এবং স্বল্প মূল্যে নারীরা এটি ব্যবহার করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় কোনও পণ্যের ওপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা; বরং স্যানিটারি ন্যাপকিন উপকরণের ওপর আমদানি পর্যায়ে ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়েছে। তা সত্তে¡ও কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন। যা কোনোভাবেই কাম্য নয়। তাই সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ