Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

দাওরায়ে হাদীসের ফল প্রকাশ পাসের হার ৭৩.৫১%

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর কেন্দ্রীয় পরীক্ষার ফল গতকাল বুধবার প্রকাশিত হয়েছে। পরীক্ষার গড় পাসের হার ৭৩.৫১। ছাত্রদের পাশের হার ৭৭.১৮ আর ছাত্রীদের পাশের হার ৬৫.২৬। আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়ার উদ্যোগে গতকাল বেলা ১১টায় কেন্দ্রীয় দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ফল ঘোষণা করা হয়। ফল ঘোষণা করেন আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী। ফল ঘোষণার পূর্বে পরীক্ষা নিয়ন্ত্রক আল্লামা হাফেজ মাওলানা মুহাম্মাদ ইসমাইল ফলাফলের ফাইল কো-চেয়ারম্যানের কাছে হস্তান্তর করেন।

ফল প্রকাশ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আল্লামা আশরাফ আলী মহান আল্লাহ তায়ালার শুর্ক আদায় করে বলেন, দাওরায়ে হাদীসকে মাস্টার্সের সমমান দেয়ার পর কেন্দ্রীয় পরীক্ষা শুরু হওয়ায় ছাত্র-ছাত্রীদের মধ্যে মেধার প্রতিযোগিতা শুরু হয়েছে। তিনি এজন্য মহান আল্লাহ তাআলার দরবারে শুকরিয়া প্রকাশ করে ১৪৪০ হিজরী ২০১৯ সালের দাওরায়ে হাদীসের (তাকমীল) পরীক্ষার ফল ঘোষণা করেন।

পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৬,৭৮৮ জন, মোট উত্তীর্ণ হয়েছে ১৯,০৭৯ জন। এর মধ্যে ছাত্র ১৩,৮৬৯ জন এবং ছাত্রী ৫,২১০ জন। পাসের হার ছাত্র ৭৭.১৮, ছাত্রী ৬৫.২৬। মুমতায (স্টার মার্ক) পেয়েছে ছাত্র ৯৫৯ জন এবং ছাত্রী ৯২ জন। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৪,১২৪ জন, ছাত্রী ১,০৭৬ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৫,৬৩৪ জন, ছাত্রী ২,৩৫১ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৩,১৫২ জন, ছাত্রী ১,৬৯১ জন।

ছাত্রদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে চট্টগ্রামের আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার আহমদ সালেম নকি, রোল নং ১৫১২৭। মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে যৌথভাবে ৩ জন। তারা হল সিলেটের জামেয়া মাদানিয়া আঙ্গুরা মাদরাসার হাসান আল মাহমুদ (নাহিয়ান), রোল নং ১০৯৩৩ ও চট্টগ্রামের আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মাহমুদ সালমান জকি, রোল নং ১৫১২৮ এবং চট্টগ্রামের আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া মাদরাসার মু: আরফাত হোসাইন, রোল নং ১৫৭১৭।

উল্লেখ্য, অক্টোবর ২০১৮ সালে বাংলাদেশ জাতীয় সংসদে কওমী মাদরাসার দাওরায়ে হাদীসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ এবং আরবি) এর সমমান প্রদান বিল পাস হয়।)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাওরায়ে হাদীসের ফল প্রকাশ
আরও পড়ুন