Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার পাঁচের স্বপ্নে বিভোর বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

খেলতে নেমেছিলেন নিজের ২০০তম ওয়ানডে। শুরুতেই সুযোগ পেয়েছিলেন মাইলফলকের ম্যাচটি আলোয় রাঙানোর। তবে ভাগ্যটাই যে খারাপ তামিম ইকবালের! যার দক্ষ হাতে একের পর এক অবিশ্বাস্য ক্যাচ ফ্রেমবন্দী, যার দুর্দান্ত ফিল্ডিং নিয়ে প্রশ্ন তোলার সুযোগ পায়নি তার কঠোর সমালোচকেরাও, দেশসেরা সেই ফিল্ডারের হাত ফসকেই যে বেরিয়ে গেল অতি সহজ এক ক্যাচ! মাত্র ৯ রানের মাথায় যার ক্যাচ ছাড়লেন সেই রোহিত শর্মার আগুনে শতকে রানপাহাড়ে ভারত, খুব কাছে গিয়েও বাংলাদেশকে লিখতে হয়েছে আরেকটি বেদনার কাব্য।
ব্যাট হাতে সুযোগ পেয়েছিলেন সেই ক্ষতি পুষিয়ে দেবার। কিন্তু আগের অমার্জনীয় ভুলের ভূত তাড়া করলো সেখানেও। ক্রিজে এসেই শুরু থেকেই করেছেন ছটফট, অতিরিক্ত চাপেই কি-না খেলেছেন অনিয়ন্ত্রিত শট। পরিণতি, সম্ভাবনা জাগিয়েও আরেকটি সুন্দর ইনিংসের অকাল মৃত্যু। ভারত শক্তিশালী দল তাতে কোন সন্দেহ নেই। পরিসংখ্যান আর শক্তিমত্তার বিচারে বাংলাদেশের সঙ্গে পার্থক্যও যোজন যোজন। তাই বলে অজেয় যে নয়, আগের ম্যাচেই তা করে দেখিয়েছে ইংল্যান্ড। বোলিং যাচ্ছেতাই, ফিল্ডিংটা হলো তার চেয়েও দৃষ্টিকটু, যে শক্তিতে ভর করে সেমিফাইনালের স্বপ্ন নিয়ে ইংল্যান্ডে পাড়ি দিয়েছিল বাংলাদেশ তারও অপমৃত্যু ঘটেছে সেই ব্যাটিং দুর্বলতাতেই।

শেষ চারের আশা শেষ। ভারতের কাছে ‘অনাকাক্সিক্ষত’ হারে বাংলাদেশের বিশ্বকাপও কি শেষ? ম্যাচ এখনও বাকি একটি। আপাতদৃষ্টিতে যেটিকে মনে হতে পারে ¯্রফে নিয়ম রক্ষার ম্যাচ। আদতে পাকিস্তানের বিপক্ষে ওই ম্যাচ থেকেও পাওয়ার আছে কিছু। সেমি-ফাইনাল খেলার স্বপ্ন পূরণ হচ্ছে না। তবে একটি লক্ষ্য পূরণের সুযোগ এখনও আছে। আনুষ্ঠানিকভাবে প্রতিপক্ষের নাম উল্লেখ করে না বললেও দল সংশ্লিষ্ট সবাই নানা সময়ে, নানা জায়গায় বলেছেন, বিশ্বকাপে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য ৫টি জয়। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, পাকিস্তানকে হারানো, সঙ্গে দক্ষিণ আফ্রিকা কিংবা নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচের অন্তত একটিতে জয়। সম্ভাব্য সেই পাঁচ জয়ের তিনটি ধরা দিয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ ভাসিয়ে নিয়েছে বৃষ্টি। লক্ষ্য পূরণের শেষ ধাপ পাকিস্তানকে হারানো। সেমি-ফাইনালের ভেঙে যাওয়া স্বপ্ন তাতে জোড়া লাগবে না। তবে নিজেদের কাজটুকু করতে পারার স্বস্তি থাকবে।

পাকিস্তানের বিপক্ষে জয় আরেকটি দিক থেকেও বেশ জরুরি। পয়েন্ট টেবিলের ৫ নম্বরে থাকা। নিজেদের ম্যাচে পাকিস্তানকে হারালে এবং পরদিন ভারতের কাছে শ্রীলঙ্কা হারলে বাংলাদেশই থাকবে পাঁচে। শীর্ষ চারের বাইরে এই অবস্থানগুলোর মূল্য হয়তো এমনিতে সামান্যই আছে। তবে বিশ্বকাপের মতো আসরে বিরুদ্ধ কন্ডিশেনে পঞ্চম সেরা দল হতে পারলে, বাংলাদেশের জন্য সেই অর্জন কম কিছু হবে না।
সেমি-ফাইনালে উঠতে না পারলেও এবারের বিশ্বকাপে বাংলাদেশের খেলা বেশ নজর কেড়েছে ক্রিকেটে কুলীন দেশগুলির। ধারাভাষ্যকক্ষে, সাবেকদের বিশ্লেষণে উচ্ছ¡সিত প্রশংসা পেয়েছে দল। যে ব্র্যান্ডের ক্রিকেট খেলে নিজেদের ছাপ রেখেছে দল, আদায় করে নিয়েছে স্তুতি, শেষ ম্যাচেও নিজেদের সেই ঘরানার ক্রিকেটের সেরাটা দেখাতে চাইবে বাংলাদেশ। বিশ্বকাপে এক আসরে বাংলাদেশের সবচেয়ে বেশি জয় ২০০৭ ও ২০১৫ আসরে, তিনটি করে। এবার তিনটি জয় পাওয়া হয়ে গেছে এর মধ্যেই। শেষ ম্যাচে হাতছানি নতুন রেকর্ডের।



 

Show all comments
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৪ জুলাই, ২০১৯, ৪:৩৩ এএম says : 0
    2015 সালের মতই 2019 সালেও ভারতের কাছে হেরে সেমি থেকে বিদায় নিল বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Sk N Tariq ৪ জুলাই, ২০১৯, ৪:৩৩ এএম says : 0
    দলের এখন একটাই পরিবর্তন দরকার - মাশরাফি । মাশরাফির জায়গায় আজ মাহমুদুল্লাহ খেললে , দল জিততে পারত । কি করে মাশরাফি -- বোলিং না ব্যাটিং ? --- ১০ জন নিয়ে খেলতে হয়েছে বাংলাদেশকে সবগুলি দলের বিরুদ্ধে ? দলের জন্য বিশাল বোঝা মাশরাফি । লজ্জা থাকলে সন্মান নিয়ে পদত্যাগ করা উচিৎ । মাশরাফির জন্য নতুনরা সুযোগ পাচ্ছে না ।
    Total Reply(0) Reply
  • Mahbub Sikder ৪ জুলাই, ২০১৯, ৪:৩৪ এএম says : 0
    কিছুই বলতে চাইনি আসলে, বোর্ড আর খেলোয়াড়েরাই আমাদের চেয়ে ভালো জানে আর বোঝে। কিন্ত আমার কাছে মনে হয়েছে, বোলিং এ কাল, রুবেল আর মোস্তাফিজকে দেয়া উচিত ছিল, ব্যাটিং এ লিটনকে ৪ এ নামানো উচিত ছিল
    Total Reply(0) Reply
  • Mirza Anik Hasan ৪ জুলাই, ২০১৯, ৪:৩৪ এএম says : 0
    ১। ৭ ম্যাচে সাকিব ৫৪২ রান গড় ৯০.৩৩ সর্বাধিক রান ১২৪ ২। ৭ ম্যাচে মুশফিক ৩৫১ রান গড় ৫৮.৫০ সর্বাধিক রান ১০২ ৩। ৭ ম্যাচে তামিম ২২৭ রান গড় ৩২.৪২ সর্বাধিক রান ৬৬ ৪। ৬ ম্যাচে মাহমুদ্দুল্লাহ ১৯০ রান গড় ৪৭.৫০ সর্বাধিক রান ৬৯ ৫। ৪ ম্যাচে লিটন ১৫২ রান গড় ৫০.৬৬ সর্বাধিক রান ৯৪ ৬। ৭ ম্যাচে সোম্ম সরকার ১৪৪ রান গড় ২০.৫৭ সর্বাধিক রান ১০২
    Total Reply(0) Reply
  • rokib hasan ৪ জুলাই, ২০১৯, ৪:৩৫ এএম says : 0
    বর্তমান অবস্থান থেকে যদি বাংলাদেশ আরো উন্নতি করতে চায় তাহলে বাংলাদেশের বোলিং ব্যাটিং দুই জায়গাতেই জেনুইন ম্যাচ উইনার খেলোয়াড় লাগবে যে তার একক অবদানে দলকে ম্যাচ জিতিয়ে দিতে সক্ষম। যেমন অন্য দলগুলোতে ব্যাটিং এ ওয়ার্নার/ শেন উইলিয়ামস, বোলিং এ স্টার্ক/ মালিঙ্গা ইত্যাদি উদাহরণ আছে। বাংলাদেশের ব্যাটিং সাইডে সাকিব ধীরে ধীরে ওই পর্যায়ে যাচ্ছে হয়ত, মাহমুদুল্লাহর মধ্যেও সেই সামর্থ্য আছে, মুশফিকের আছে মোটামুটি রকমের সামর্থ্য, আর লিটন দাস ভবিষ্যতের সম্ভাবনা জাগাচ্ছে। কিন্তু তামিম এর ব্যপারে কি বলব? সাকিবের পরে তার ব্যাটিং গড়ই দেশ সেরা। কিন্তু বাংলাদেশ বর্তমানে ক্রিকেটে যে উচ্চতায় আছে সেখান থেকে আরো এগোতে হলে জাস্ট ব্যাটিং গড় ভালো এমন ব্যাটসম্যান দিয়ে আর এগোনো যাবেনা। দরকার রিয়েল ম্যাচ উইনার ব্যাটসম্যান। আর বোলিং সাইডে বাংলাদেশে জেনুইন কোন ম্যাচ উইনার কোন কালেই ছিলনা। না পেস বিভাগে, না স্পিন বিভাগে। মাহমুদুল্লাহ অনুপস্থিতি/ unfitness, প্রতি ম্যাচে তামিমের বল নষ্ট করা, মিঠুনকে না নিয়ে বার বার প্রতি ম্যাচে মোসাদ্দেককে খেলানো, সাকিব ছাড়া অন্য ব্যাটসম্যানদের অধারাবাহিক পারফরমেন্স, মাশরাফির শুধু অধিনায়ক হিসেবে দলে খেলা, পেসারদের কন্ডিশন অনুপযোগী বোলিং- এবারের বিশ্বকাপের এই সব দুর্বলতাগুলো সেমিফাইনাল না খেলতে পারার কারন।
    Total Reply(0) Reply
  • Md Sakir Hossain (Jabir) ৪ জুলাই, ২০১৯, ৪:৩৫ এএম says : 0
    বাংলাদেশ ধরে থেলা সিখেছে। এইটাই সবচেয়ে বড় পাওয়া। আর বিশ্ব দেখেছে আজ আমরা কত বড় দল। তবে এটা সত্যি যে আমাদের পেস এর সাথে তামিম ও সৌম্য একটু জ্বলে উঠলে আমরা আরও ২ টা ম্যাচ জিততাম। কিন্তু পরারফর্মেন্স সবসময় একরকম থাকেনা। আরআমরা এইটা এখন খুব ভাল করে বুঝি। তাই এখন আর বেশি দুয়ো পেতে হয়না। ধন্যবাদ- ‍কিলার কাপতান, সাকিব, তামিম, মি: খুল(মাহমুদুল্লাহ),মুশি, ফিজ, লিটন, সৌম্য, মোসাদ্দেক, সাইফ, মিরাজ, ----
    Total Reply(0) Reply
  • nipa ৪ জুলাই, ২০১৯, ৪:৩৬ এএম says : 0
    Tamim, Mashrafi and Rubel's performance is Disappointing. But Shakib , Mostafiz, Musfiq and Mahmudullah doing their best.
    Total Reply(0) Reply
  • Saon ৪ জুলাই, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
    Tariq vai mashrafi nia kotha bolar age chinta korben dol akhn jai obsthai ase tar jnno uni koto tag shikar Korean. Ar performance nia bolar age dekben Bangladesh r leading wicket taker
    Total Reply(0) Reply
  • kha ৪ জুলাই, ২০১৯, ১২:০০ পিএম says : 0
    yes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বপ্নে বিভোর বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ