Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেএসসি-জেডিসি, এসএসসি ও দাখিল পরীক্ষার সূচি প্রকাশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৮ এএম

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং আগামী বছরের এসএসসি ও দাখিল পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে। ঘোষিত সূচি অনুযায়ী চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হবে আগামী ২ নভেম্বর। অন্যদিকে আগামী বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু হবে ১ ফেব্রুয়ারি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ গতকাল (বুধবার) এই দুই পরীক্ষার সূচি প্রকাশ করে। গত কয়েক বছর ধরেই ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। সেদিন সরকারি ছুটি থাকলে পরীক্ষা নেওয়া হয় পরের দিন থেকে।

এবার ১ নভেম্বর শুক্রবার হওয়ায় ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হবে। জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি অনুসরণ করে মাদরাসা শিক্ষা বোর্ড জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি প্রকাশ করবে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।
২০২০ সালে এসএসসি ও দাখিল পরীক্ষা হবে ২২ দিনে। সূচি অনুযায়ী এসএসসিতে সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে। এবারও মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেওয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা।

নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন সঙ্গে নিতে পারবেন না। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ