Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

পাকিস্তানকে ৬০০ কোটি ডলার লোন দিচ্ছে আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ৪:৩৫ পিএম

পাকিস্তানকে ৩ বছর মেয়াদে ৬০০ কোটি ডলার ঋণ দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)। অর্থনীতি টেকসই করতে এবং জীবনযাত্রার মান উন্নত করতে পাকিস্তান সরকারের নেয়া অর্থনৈতিক পরিকল্পনা সমর্থন করে সংস্থাটির নির্বাহী বোর্ড এই ঋণ অনুমোদন করে। সংস্থাটির মুখপাত্র গ্যারি রাইস বুধবার এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, আইএমএফ পাকিস্তানে অবিলম্বে ১০০ কোটি ডলার দেবে। এরপরে বাকি টাকা পর্যায়ক্রমে ৩৯ মাসে দেয়া হবে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কম থাকায় এবং প্রবৃদ্ধি কমে যাওয়ায় বড় ধরনের অর্থনৈতিক সংকটে পাকিস্তান। এক বিবৃতিতে আইএমএফ জানায়, নিষ্প্রভ প্রবৃদ্ধি, উচ্চ মূল্যস্ফীতি সমস্যা, ঋণে জর্জরিত ও আন্তর্জাতিক অর্থনীতিতে নাজুক পাকিস্তান একটি চ্যালেঞ্জিং অর্থনৈতিক অবস্থার মধ্যে আছে।

সংস্থাটি জানায়, এই অর্থ সহায়তা কর্মসূচি ব্যবসায়িক পরিবেশের উন্নতি, আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা, স্বচ্ছতা বাড়ানো এবং সামাজিক ব্যয় রক্ষা করার মাধ্যমে শক্তিশালী প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে কর্তৃপক্ষকে কৌশলগত সহায়তা দেবে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ