Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৮ এএম

প্র: আমি বিবাহিত। বয়স ৩২। প্রায় দু’বছর হয় বিয়ে করেছি, কিন্তু বাচ্চা হয় না। তাই একজন ডাক্তার দেখিয়েছি। সিমেনও পরীক্ষা করিয়েছি। তাতে দেখা যাচ্ছে ‘অলিগোস্পারমিয়া’। এখন আমার কি করা দরকার?
-ফজল। মৌলভীবাজার। সিলেট।
উ: অলিগোস্পারমিয়া অর্থ হচ্ছে আপনার বীর্জে শুক্রানুর সংখ্যা কমে গিয়েছে। যা সন্তান জন্মদানের জন্য প্রয়োজন। তবে কিছু কিছু ক্ষেত্রে চিকিৎসার মাধ্যমে এই সংখ্যা বৃদ্ধি করে সন্তান উৎপাদনের উপযোগি করা যায়। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্র: আমি অবিবাহিত। বয়স ৩০। এ বয়সেই আমার মাথার অনেক চুল পড়ে গিয়ে টাক পড়েছে। এটি আমার বিয়ের জন্য বড় বাঁধা। বাবা-মা বিয়ের জন্য কনে খুঁজছেন। আমি সঠিক পরামর্শ চাই।
-জনি। কচুয়া। চাঁদপুর।
উ: চুল-পড়া ও টাক চিকিৎসায় বর্তমানে অনেক সাফল্য এসেছে। আধুনিক চিকিৎসায় কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই টাক্্-মাথায় চুল গজানো সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্র: আমি বিবাহিতা। বয়স ৫০। বেশ কিছুদিন যাবত আমার ত্বকে লাল লাল চাকা হয়ে ফুলে যাচ্ছে। সাথে আছে চুলকানি। আমাকে একটি পরামর্শ দিন।
- মিসেস রুবিনা। আগারগাঁও। ঢাকা।
উ: আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। বর্তমানে চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা: একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক যৌন-সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়। ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।



 

Show all comments
  • Tasmir Akter Eity ৭ জুলাই, ২০১৯, ১০:৪৩ পিএম says : 0
    মুখের এক ডান পাশ গর্ত হয়ে যাচ্ছে।এর করনীয়কি??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

২৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন