Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

টসের পরপরই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ৯:২৯ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে শুক্রবার নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচের হারজিত টুর্নামেন্টের সেমিফাইনালে তেমন প্রভাব না ফেললেও পাকিস্তানের সামনে রয়েছে অসম্ভব এক সম্ভাবনা! বুধবার চেস্টার-লি-স্ট্রীটে নিউজিল্যান্ডের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ড ১১৯ রানের বড় ব্যবধানের জয় পাওয়ায় কিউইদের অপেক্ষায় রেখে পৌঁছে গেছে সেমিফাইনাইলে। আর স্বাগতিকদের এই জয়ে কঠিন থেকে কঠিনতর হয়ে গেছে পাকিস্তানের সেমিফাইনালের পথ। টসের পরপরই এবারের বিশ্বকাপের সেমির লড়াই থেকে ছিটকে যেতে হতে পারে পাকিস্তানকে।

ইংল্যান্ডের কাছে হারের পর নিউজিল্যান্ড ৯ ম্যাচ শেষে পেযেছে ১১ পয়েন্ট। তাদের নেট রানরেট +০.১৭৫। অন্যদিকে ৮ ম্যাচ খেলে পাকিস্তানের ঝুলিতে আছে ৯ পয়েন্ট। দলটির নেট রানরেট -০.৭৯২! এখনো যেমন নিশ্চিত হয়নি নিউজিল্যান্ডের শেষ চার, তেমনি বাদ পড়ে যায়নি পাকিস্তানও।

শুক্রবার বাংলাদেশের বিপক্ষে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান জয় পেলে তাদের নিউজিল্যান্ডের সমান ১১ পয়েন্ট হবে। দুই দলের জয়ের সংখ্যাও হবে সমান পাঁচটি করে। ফলে গণনায় আসবে নেট রানরেট। যেখানে অনেক অনেক পিছিয়ে পাকিস্তান।

ফলে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিতে পাকিস্তানের শুধু জিতলেই হবে না, পূরণ করতে হবে এ বিশাল রান রেটও। তা কীভাবে সম্ভব হবে? বাস্তবিকভাবে অসম্ভব মনে হলেও, কাগজে-কলমে এখনো সম্ভব পাকিস্তানের সেই সমীকরণ পূরণ করা। আর সমীকরণটি হলো বাংলাদেশকে বিশ্বরেকর্ড গড়ে হারানো। এ ম্যাচে পাকিস্তান আগে ব্যাট করে যদি ৩৫০ রান তোলে, তাহলে বাংলাদেশকে অলআউট হতে হবে মাত্র ৩৯ রানে। তারা আগে ব্যাট করে ৪০০ রান করলে টাইগারদের থামাতে হবে ৮৪ রানে। আর যদি বিশ্বকাপের রেকর্ড গড়ে ৪৫০ রান করতে সক্ষম হয় পাকিস্তান, সেইক্ষেত্রে বাংলাদেশ ১২৯ রানে অলআউট হলে নিউজিল্যান্ডকে পেছনে ফেলে সেমিফাইনালে যেতে পারবে ১৯৯২ বিশ্ব চ্যাম্পিয়নরা।

তবে নিজেদের শেষ ম্যাচটিতে টসের পরপরই এবারের বিশ্বকাপের সেমির লড়াই থেকে ছিটকে যেতে হতে পারে পাকিস্তানকে। কারণ ম্যাচে যদি বাংলাদেশ আগে ব্যাট করে তাহলে বলা চলে মাঠে খেলা গড়ানোর আগেই শেষ হয়ে যাবে পাকিস্তানের শেষ চারে খেলার স্বপ্ন। সেইক্ষত্রে বাংলাদেশ আগে ব্যাট করে যত রানই করুক, এ লক্ষ্যকে প্রথম বলেই তাড়া করতে হবে পাকিস্তানকে। অন্যথায় কোনোভাবেই তারা যেতে পারবে না সেমিফাইনালে। ফলে শুক্রবারের ম্যাচের আগে শুধু ব্যাট-বলের অনুশীলন করলেই হবে না পাকিস্তানের অধিনায়কের, নির্ভর করতে হবে টস ভাগ্যের উপরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন