Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

অঘোষিত স্বর্ণ বৈধতায় ৪.৬৫ কোটি টাকার রাজস্ব

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

অঘোষিত স্বর্ণ ও অলঙ্কার সামগ্রী বৈধ করার সুযোগে দেশের দক্ষিণাঞ্চলে সহস্রাধিক ব্যবসায়ী সে¦চ্ছায় ঘোষণা প্রদানের মাধ্যমে সরকারি কোষাগারে ৪ কোটি ৬৫ লাখ টাকারও বেশি রাজস্ব জমা দিয়েছে। এর মাধ্যমে প্রায় ৫০ হাজার তোলা স্বর্ণ, রৌপ্য এবং কাট ও পালিশড ডায়মন্ডের ঘোষণা দিয়েছেন দক্ষিণাঞ্চলের এক হাজার ৯১ জন ব্যবসায়ী। গত ২৪ থেকে ৩০ জুন পর্যন্ত সারা দেশের মত দক্ষিণাঞ্চলের স্বর্ণ ব্যবসায়ীরাও ‘এসআরও-১৩২-আইন/আয়কর/২০১৯’ অনুযায়ী অবৈধ স্বর্ণ ও অন্যান্য অলঙ্কার সামগ্রী বৈধ করার সুযোগ গ্রহণ করেন।
এ সুযোগ প্রদানের লক্ষে গত ২৪ ও ২৫ জুন বরিশালে প্রথমবারের মত স্বর্ণ মেলারও আয়োজন করা হয়। মেলায় ৬০৯ জন ব্যবসায়ী তাদের কাছে রক্ষিত অঘোষিত স্বর্ণ ও স্বর্ণালঙ্কার ছাড়াও রূপা এবং কাট ও পালিশড ডায়মন্ডের ঘোষণা প্রদানের মাধ্যমে ৩ কোটি ২৫ লাখ ৫ হাজার টাকা কর প্রদান করে। ২৭জুন থেকে ৩০ জুন পর্যন্ত আরো চার শতাধিক ব্যবসায়ী তাদের কাছে রক্ষিত অঘোষিত স্বর্ণ ও স্বর্ণালঙ্কারসহ রূপা ও হিরক সামগ্রীর ঘোষণা প্রদান করে।

মেলা পরবর্তী কয়েক দিনে আরো দেড় কোটি টাকারও বেশি রাজস্ব জমা হয় অঘোষিত স্বর্ণ ও স্বর্ণালঙ্কার বৈধ করার সুযোগ গ্রহণের মাধ্যমে। এবারই প্রথম সরকার ব্যবসায়ীদের কাছে রক্ষিত অঘোষিত স্বর্ণ ও স্বর্ণালঙ্কার ছাড়াও রূপা ও হিরা বৈধ করার সুযোগ প্রদান করল। অলঙ্কার সামগ্রী বৈধ করার এ সুযোগ প্রদানের মাধ্যমে দক্ষিণাঞ্চলে কর বিভাগ একটি বড় অঙ্কের আয়কর আহরণে সক্ষম হল। এর ফলে গত অর্থ বছরে বরিশাল কর অঞ্চলে রাজস্ব আহরণ লক্ষমাত্রা তিনগুন অতিক্রম করার সম্ভবনা রয়েছে বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ