Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমান ও সাউদিয়ার প্রথম হজ ফ্লাইট জেদ্দা পৌঁছেছে

প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় শুরু হয়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইটসহ মোট পাঁচটি হজ ফ্লাইটের ১৮১৬ জন হজযাত্রী জেদ্দা পৌঁছেছেন। ঢাকা বিমান বন্দরের সউদী পর্বের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ছাড়াই এসব হজযাত্রী সউদী গেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী হজ ফ্লাইটের প্রথম থেকেই এবার হজযাত্রীদের সুবিধার্থে সউদী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে সম্পন্ন করার কথা ছিল। কিন্তু বিমান বন্দরের ১১ নম্বর গেইটে ১৫টি কাউন্টারে সউদী কর্তৃপক্ষ প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন চালু করতে পারেনি। রাতে বিমানের আরো দু’টি হজ ফ্লাইট যোগে ৫০২ জন হজযাত্রীর জেদ্দায় পৌঁছার কথা রয়েছে।

গতকাল ভোর ৪টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দর টার্মিনালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো.মাহবুব আলী প্রধান অতিথি হিসেবে বিমানের প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহ। প্রতিমন্ত্রীদ্বয় বিমানের প্রথম হজ ফ্লাইটের হজযাত্রীদের সাথে কুশল বিনিময় করে তাদের বিদায় জানান। প্রতিমন্ত্রীদ্বয় হজযাত্রীদের কাছে দেশের সার্বিক উন্নয়ন ও কল্যাণে দোয়া চান। এসময় আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও পরিচালক হজ সাইফুল ইসলাম। এসময়ে হজযাত্রীদের নিয়ে দোয়া পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মিজানুর রহমান।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, যান্ত্রিক ত্রæটির জন্য ঢাকায় সউদী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন শুরু করা সম্ভব হয়নি। তবে শিগগিরই প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন শুরু হবে বলে ধর্ম প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। হজ অফিসের অপর একটি সূত্র জানায়, আজ শুক্রবার রাতে সউদী ইমিগ্রেশনের প্রধানসহ একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকায় এসে পৌঁছবেন। আগামীকাল শনিবার ঢাকা বিমান বন্দরে সউদী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন সউদী ইমিগ্রেশন প্রধান।

সকাল সোয়া ৭টায় বিমানের প্রথম হজ ফ্লাইট (বিজি৩০০১) ৪১৯ জন সরকারি হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। বিমানের দ্বিতীয় হজ ফ্লাইট (বিজি-৩১০১) সকাল সোয়া ১১টায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করে। এসব হজযাত্রীকে জেদ্দা বিমান বন্দরে পৌঁছে ইমিগ্রেশনের জন্য ৫/৬ ঘন্টা করে ভোগান্তি পোহাতে হবে।

সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট ভোর রাত ৪টা ২ মিনিটে ২৩৫ জন হজযাত্রী নিয়ে জেদ্দা পৌঁছেছে। সাউদিয়ার দ্বিতীয় হজ ফ্লাইট (এসভি-৩৮০৫) ৩৪১ জন হজযাত্রী নিয়ে দুপুর ১২টা ৭ মিনিটে ঢাকা ত্যাগ করে। বিমানের আরো একটি হজ ফ্লাইট (বিজি-৩২০১) ৪০২ জন হজযাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করেছে। বিমানের আরো দু’টি হজ ফ্লাইট সন্ধ্যা সোয়া ৭টায় ও রাত সোয়া ৮টায় হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগের কথা রয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী সউদী ইমিগ্রেশন কার্যক্রম ঢাকায় কেন শুরু করা হয়নি এমন প্রশ্নের জবাবে দুপুরে আশকোনাস্থ হজ অফিসের দপ্তরে পরিচালক হজ সাইফুল ইসলাম বলেন, যান্ত্রিক ত্রæটির কারণে সউদী ইমিগ্রেশন ঢাকায় শুরু করা সম্ভব হয়নি। তবে সউদী কারিগরি দল সউদী ইমিগ্রেশন চালু করতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। আজ রাতের মধ্যেই সউদী ইমিগ্রেশন ঢাকায় চালু করা সম্ভব হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ইনকিলাবকে বলেন, চলতি বছর সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। গতকাল পর্যন্ত বিমান ও সাউদিয়ার প্রায় সকল হজ টিকিট বিক্রি হয়ে গেছে। হজ ফ্লাইট খালি যাওয়ার সম্ভাবনা নেই। এ যাবত ৩৫ হাজারের বেশি হজ ভিসা ইস্যু হয়েছে। তিনি বলেন, সউদী ইমিগ্রেশনের সার্ভারের ত্রæটির জন্য জাকার্তা, কুয়ালালামপুর ও ঢাকা থেকে সউদী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন চালু করা সম্ভব হয়নি। আশা করছি শিগগিরই ঢাকা থেকে প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন শুরু হবে। সউদী ইমিগ্রেশন প্রধান আজ রাতে ঢাকায় আসছেন বলে তিনি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ