Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

লড়াই করে হারল আফগানিস্তান

গেইলের বিদায়ী ম্যাচে ২৩ রানে জিতল উইন্ডিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১১:২৮ পিএম | আপডেট : ১১:২৯ পিএম, ৪ জুলাই, ২০১৯

লক্ষ্য বিশাল। শুরুতেই উইকেট পতন। তাতেও টলেনি আফগানিস্তান। খেলেছে আপন মনে। পাল্লা দিয়ে ব্যাটে ঝড় তুলেছে টপ অর্ডার। ইকমার আলী খিলকে নিয়ে নিয়ে দারুন এক জুটিতে দলকে পথ দেখিয়েছেন রহমত শাহ।

আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির খুব কাছে গিয়েও ফিরেছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ইকরাম আলী খিল।

তবুও দমানো যাচ্ছিলো না আফগান লড়াই। ৩১ রানের ঝড়ো ইনিংস খেলে দুর্ভাগ্যজনক রানআউটে কাটা পড়েন নাজিবুল্লাহ জাদরান।

এরপরই বল হাতে দ্যুতি দেখাতে প্রেক্ষাপটে কেমার রোচ। নিজের দুই ওভার অন্তর দুই অভিজ্ঞ আফগান সেনানী মোহাম্মদ নবী আর সামিউল্লাহ সেনওয়ারীকে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ম্যাচে ফেরান এই পেসার।

আরেক পাশে তখনও লড়ে যাচ্ছিলেন আসগর আফগান। একটু আগেই সহজ এক ক্যাচ ছেড়েছিলেন শেলডন কট্রেল। তবে এবার আর ভুল করেননি এই পেসার। ব্রাথওয়েটের বলে দারুণ এক ক্যাচে আফগান সাবেক অধিনায়ককে ফিরিয়ে দেন ৪০ রানে।

তখনও লড়াই জারি যুদ্ধবিধ্বস্ত দেশটি। লড়াই চালিয়ে গেছে শেষ অবধি। জয়ের খুব কাছে গিয়েও থেমেছে আফগানিস্তান।

ইনিংসের শেষ বলে এসে ফাবিয়ান অ্যালানের দারুণ এক ক্যাচে সাঈদ সিরজাদের আউটে ২৮৮ রানে থামে আফগানিস্তান।

গেইলের বিদায়ী ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ২৩ রানে।

জুটি ভাঙলেন ব্রাথওয়েট

রহমত-ইকরামের ১৩৩ রানের জুটি ভাঙলেন ব্রাথওয়েট। ব্যক্তিগত ৬২ রানে গেইলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তার বিদায়ে চাপে পড়েছে আফগানরা। ইকরাম ৬৭ রানে ও নাজিবুল্লাহ ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৭ ওভারে ২ উইকেটে ১৩৯ রান।

জোড়া ফিফটিতে এগোচ্ছে আফগানিস্তান

রহমত-ইকরাম শত পেরুনো জুটিতে এগিয়ে যাচ্ছে আফগানিস্তান। নাইবকে হারানোর পর দুই ব্যাটসম্যানই তুলে নিয়েছেন ফিফটি। এই জুটি রান যোগ হয়েছে ১১১। রহমত ৫৬ রানে ও ইকরাম ৫১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২২ ওভারে ১ উইকেটে ১১৬ রান।

রহমত-ইকরামে লড়ছে আফগানরা

নাইবের বিদায়ের পর দারুনভাবে লড়াই করছেন রহমত-ইকরাম জুটি। এই দুই ব্যাটসম্যান ইতিমধ্যে ৬২ রান যোগ করেছেন। রহমত ৩১ রানে ও ইকরাম ২৯ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৪ ওভারে ১ উইকেটে ৬৭ রান।

শুরুতেই ফিরে গেলেন নাইব

রোচের বলে মারতে গিয়ে স্কয়ার লেগে লুইসের ক্যাচে পরিনত হয়ে ফিরে গেলেন নাইব। ৬ বলে ৫ রান করে ফেরেন তিনি। তার বিদায়ে চাপে পড়েছে আফগানরা। রহমত ০ রানে ও ইকরাম ৩ রানে অ্পরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২ ওভারে ১ উইকেটে ৭ রান।

আফগানদের ৩১২ রানের লক্ষ্য দিল উইন্ডিজ

হোপ, লুইস ও পুরানের অর্ধশতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩১১ রান তুলেছে উইন্ডিজ। জয়ের জন্য আফগানদের প্রয়োজন ৩১২ রান।

সংক্ষিপ্ত স্কোর:

উইন্ডিজ: ৩১১/৬ (৫০ ওভার)(গেইল ৭, লুইস ৫৮, হোপ ৭৭, হেটমায়ার ৩৯, পুরান ৫৮, হোল্ডার ৪৫, ব্রাথওয়েট ১৪*, অ্যালেন ০*; মুজিব ৫২/০, দৌলত ৭৩/২, শিরজাদ ৫৬/১, নাইব ১৮/০, নবী ৫৬/১, রশিদ ৫২/১)

নবীর প্রথম শিকার হোপ

ব্যক্তিগত নবম ওভারে হোপকে ফিরিয়ে নিজের প্রথম উইকেট পেলেন নবী। ৭৭ রানে রশিদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। পুরান ৬ রানে ও হোল্ডার ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৮ ওভারে ৪ উইকেটে ১৯২ রান।

হেটমায়ারকে ফেরালেন দৌলত

বিধ্বংসী হেটমিায়ারকে নিজের দ্বিতীয় শিকারে পরিনত করেন দৌলত। ব্যক্তিগত ৩৯ রানে অতিরিক্ত খেলোয়াড় নূর আলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। হোপ ৬৫ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৪.৫ ওভারে ৩ উইকেটে ১৭৪ রান।

লুইসকে ফিরিয়ে জুটি ভাঙলেন রশিদ

ওপেনার ব্যাটসম্যান লুইসকে ৫৮ রানে ফিরিয়ে দিয়ে হোপের সঙ্গে গড়া ৮৮ রানের জুটি ভাঙলেন রশিদ। ২৫তম ওভারের পঞ্চম বলে এই লেগ স্পিনারকে উড়িয়ে মারতে গিয়ে নবীর হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। হোপ ৪১ রানে ও হেটমায়ার ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৫ ওভারে ২ উইকেটে ১০৯ রান।

লুইস-হোপের ব্যাটে এগোচ্ছে উইন্ডিজ

গেইলের বিদায়ের পর লুইস-হোপের ব্যাটি এগিয়ে যাচ্ছে উইন্ডিজ। ইনিংসের ১২তম ওভারে দলীয় অর্ধশত রান পূর্ণ করেন এই দুই ব্যাটসম্যান। ইতিমধ্যে পঞ্চাশ রানের জুটিও পূর্ণ করেছেন এই দুই তারকা। লইস ৪৫ রানে ও হোপ ১৯ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৫ ওভারে ১ উইকেটে ৭৩ রান।

গেইলের হতাশাজনক বিদায়

বিশ্বকাপে সম্ভবত এটাই ছিল গেইলের শেষ ম্যাচ। প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে কখনো ভালো না খেলতে পারা এই ব্যাটসম্যান আজও পারলেন না। মাত্র ৭ রানে দৌলতের বলে ইকরামের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান স্বঘোষিত ‘ইউনিভার্সেল বস’। লুইস ১৪ রানে ও হোপ ৪ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৬ ওভারে ১ উইকেটে ২৫ রান।

টস জিতে ব্যটিংয়ে উইন্ডিজ

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। আফগান অধিনায়ক গুলবাদিন নাইবও টসে জিতলে ব্যাটিং নিতেন বলে জানিয়েছেন। উইন্ডিজ দলে আজ পরিবর্তন আছেন দুটি। লুইস ও রোচ দলে এসেছেন। বাদ পড়েছেন অ্যাবব্রিস ও গ্যাব্রিয়েল। আফগান দল আজ হামিদ এবং হাশমতউল্লাহতে ভরসা রাখেনি। দলে ফিরেছেন শিরজাদ ও দৌলত।

উইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, ইভিন লুইস, শাই হোপ (উইকেটরক্ষক), শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্রাথওয়েট, ফ্যাব্রিয়ান অ্যালেন, শেলড্রন কটরেল, ওশানে থমাস।

আফগান একাদশ: রহমত শাহ, গুলবাদিন নাইব (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্ম্দ নবী, শামিউল্লাহ শেনওয়ারি, নাজিবুল্লাহ জাদরান, ইকরাম আলি খিল (উইকেটরক্ষক), রশিদ খান, দৌলত জাদরান, সাইদ শিরজাদ, মুজিব উর রহমান।

নিয়মরক্ষার ম্যাচে মুখোমুখি আফগানিস্তান-উইন্ডিজ

টুর্নামেন্টের মাঝপথেই সকল সমীকরনের উর্ধ্বে চলে যাওয়া আফগানিস্তান ও উইন্ডিজ আজ বিশ্বকাপের ৪২তম ম্যাচে মুখোমুখি হবে। লিডসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচে কোন দলেই কোন আশা নেই। ম্যাচটি হয়ে দাঢ়িয়েছে স্রেফ নিয়মরক্ষার।

পরিসংখ্যান:

মুখোমুখি লড়াইয়ে দুই দলের শক্তিমত্তা বোঝার উপায় নেই। বিশ্বকাপে কখনোই দেখা না হওয়া দল দুটির মুখোমুখি ওয়ানডে ম্যাচের পরিসংখ্যানে এগিয়ে আফগানরা।

ওয়ানডেতে:

ম্যাচ: ৪

আফগানিস্তান জয়ী: ৩

উইন্ডিজ জয়ী: ১

পরিত্যক্ত: ১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন