Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

শেখ হাসিনার সঙ্গে চীনের সিপিসির যোগাযোগ প্রধানের সাক্ষাৎ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ৫:০৭ পিএম

বেইজিং সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) আন্তর্জাতিক যোগাযোগ বিভাগের প্রধান সং তাও। আজ শুক্রবার (৫ জুলাই) বেইজিংয়ে রাষ্ট্রীয় একটি অতিথি ভবনে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
সাক্ষাৎকালে সং তাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে অভিনন্দন জানান। তিনি বলেন, এতো দ্রুত এমন উচ্চ প্রবৃদ্ধি অর্জন বিশ্বের আর কোনো দেশে হয়নি।
প্রধানমন্ত্রী চীনকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার উল্লেখ করে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ও চীনা কমিউনিস্ট পার্টির মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান।
তিনি জানান, বাংলাদেশ ও চীনের লক্ষ্য অভিন্ন এবং সেটা হলো দারিদ্র্য দূর করা। আর সে লক্ষ্যে তিনি নিরলস কাজ করছেন বলে উল্লেখ করেন বাংলাদেশ সরকারপ্রধান।
বৈঠকে শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের কথা স্মরণ করে বলেন, বঙ্গবন্ধুর লেখা ডায়েরি অবলম্বনে ‘নিউ চায়না’ শিরোনামে একটি বই শিগগির প্রকাশ করা হবে। সং তাও বইটি চীনা ভাষায় প্রকাশের আগ্রহের কথা প্রধানমন্ত্রীকে জানান।
সাক্ষাৎকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফারুক খাঁন।
এ সাক্ষাৎ অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী চীন সরকার ও সিপিসির কার্যালয় ভবন ‘গ্রেট হল অব দ্য পিপল’ প্রাঙ্গণে চীনা বিপ্লবের বীরদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা

২৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন