Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বজুড়ে পর্যটন শিল্পের গুরুত্ব বাড়ছে

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : সময়ের সঙ্গে সঙ্গে অর্থনৈতিক প্রেক্ষাপটে বিশ্বজুড়ে পর্যটন শিল্পের গুরুত্ব বাড়ছে। সাম্প্রতিক বছরগুলোয় কমোডিটির দরপতনের কারণে তৈরি হওয়া রফতানির মন্দাভাব প্রশমনে পর্যটন ব্যয় বিশেষভাবে সহায়ক হয়েছে। ইউএন ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের (ইউএনডব্লিউটিও) সাম্প্রতিক এক হিসাবে দেখা গেছে, এ খাতের প্রবৃদ্ধি বৈশ্বিক বাণিজ্যের প্রবৃদ্ধিকে ছাড়িয়ে গেছে। এমন অবস্থা দেখা গেছে পর্যায়ক্রমিক চার বছর ধরেই। খবর বিবিসি। গত মাসের শুরুতে পর্যটন-বিষয়ক প্রতিবেদনটি প্রকাশ করে ইউএনডব্লিউটিও। এতে বলা হয়েছে, ২০১৫ সালে আন্তর্জাতিক পর্যটন খাতে ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এ সময় খাতটি থেকে আয় হয়েছে ১ লাখ ৪০ হাজার কোটি ডলার। গত বছর বৈশ্বিক রফতানির ৭ শতাংশ ছিল পর্যটন শিল্পের দখলে, যা ২০১৪ সালের তুলনায় ১ শতাংশীয় পয়েন্ট বেড়েছে। এদিকে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) হিসাবে দেখা গেছে, ২০১৫ সালে পর্যটন শিল্পের তুলনায় বাণিজ্য খাতের প্রবৃদ্ধির হার ছিল অনেক কম, মাত্র ২ দশমিক ৮ শতাংশ। ইউএনডব্লিউটিওর সেক্রেটারি জেনারেল তালেব রিফা বলেছেন, ‘বর্তমান সময়ে পর্যটন হলো আন্তর্জাতিক সেবা বাণিজ্যের প্রধান খাত। কমোডিটি ও জ্বালানিনির্ভর অনেক দেশেই রফতানি রাজস্ব উল্লেখযোগ্য হারে কমেছে। এর প্রভাব প্রশমনে পর্যটন খাতের সক্ষমতা কতখানি, তা প্রমাণিত হয়েছে। সাম্প্রতিক সময়ে এয়ারলাইনসসহ যোগাযোগের বিভিন্ন মাধ্যমে হামলার কারণে পর্যটকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। তা সত্ত্বেও আন্তর্জাতিক পরিমন্ডলে পর্যটন শিল্পের ব্যাপ্তি প্রতিনিয়ত বাড়ছে। এক্ষেত্রে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও যুক্তরাজ্য। এ দেশগুলো থেকেই সবচেয়ে বেশি পর্যটক বিশ্বভ্রমণে বেরিয়েছেন। তাদের জন্য আকর্ষণীয় গন্তব্যের তালিকায় প্রথম স্থানটিতে রয়েছে যুক্তরাষ্ট্র। এর পর রয়েছে যথাক্রমে চীন, ফ্রান্স ও সুইজারল্যান্ড।
২০০৪ সাল থেকেই বিশ্বজুড়ে চীনা পর্যটকদের সংখ্যা প্রতি বছর বাড়ছে। গত বছর তাদের পর্যটন ব্যয় বেড়েছে ২৫ শতাংশ। পর্যটকরা থাকা-খাওয়া, বিনোদন ও সেবা বাবদ যে ব্যয় করেন, তা সংশ্লিষ্ট অর্থনৈতিক গতিশীলতা অর্জনে যথেষ্ট ভূমিকা রাখে।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বজুড়ে পর্যটন শিল্পের গুরুত্ব বাড়ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ