Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

পশ্চিমবঙ্গে মন্ত্রী-বিধায়কদের ভাতা বৃদ্ধি : মমতার বেতন বেড়ে চারগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

রাজ্যের মন্ত্রী ও বিধায়কদের ৩০ হাজার টাকা ভাতা বাড়ালেন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে নিজের বেতন বাড়ালেন প্রায় চারগুন। তবে মুখ্যমন্ত্রীর এমন ঘোষণায় বিরোধী বিধায়করাও বেজায় খুশি। গতকাল বিধানসভায় মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মন্ত্রীরা এতদিন দৈনিক যে ২ হাজার টাকা ভাতা পেতেন তা বাড়িয়ে তিন হাজার টাকা করা হবে। অর্থাৎ মন্ত্রীদের মাসিক ভাতা তিরিশ হাজার টাকা বেড়ে দাঁড়াবে নব্বই হাজার টাকা। একইভাবে বিধায়কদের দৈনিক ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হবে ২ হাজার টাকা। অর্থাৎ বিধায়কদের মাসিক ভাতা তিরিশ হাজার টাকা থেকে বেড়ে হবে ষাট হাজার টাকা। তবে কবে থেকে বর্ধিত ভাতা দেয়া হবে তা মুখ্যমন্ত্রী এ দিন স্পষ্ট করেননি।
এতদিন বাংলায় মুখ্যমন্ত্রীর বেতন ছিল ২৭ হাজার ১ টাকা। সেই সঙ্গে এবার থেকে মুখ্যমন্ত্রী ভাতা হিসাবে ৯০ হাজার টাকা ভাতা পাবেন। ফলে মুখ্যমন্ত্রীর বেতন বেড়ে হল ১ লাখ ১৭ হাজার ১ টাকা। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের আগাগোড়া দাবি, তিনি বেতন নেন না।

সরকারি কোষাগারে আর্থিক অনটন থাকা সত্তে¡ও মন্ত্রী ও বিধায়কদের এতটাকা ভাতাবৃদ্ধি চর্চা শুরু হয়েছে। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, বিধায়কদের সৎ পথে থাকার জন্যই হয়ত ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী। কারণ যেহেতু তিনি কাটমানি খাওয়া নিয়ে দলীয় নেতাদের কড়া নির্দেশ দিয়েছেন তাই তাদের উপার্জনটা নিজেই বাড়িয়ে দিলেন। সূত্র : কলকাতা২৪।

 

 



 

Show all comments
  • Yourchoice51 ৬ জুলাই, ২০১৯, ৯:৫৫ এএম says : 0
    What a pity...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমবঙ্গ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ