Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

প্রাচ্যের ক্যামব্রিজ নামে খ্যাত দেশের দ্বিতীয় বৃহত্তম রাজশাহী বিশ^বিদ্যালয় ৬৬ বছর অতিক্রম করে ৬৭ বছরে পদার্পণ করেছে আজ। ৭টি বিভাগ নিয়ে যাত্রা শুরু হলেও সময়ের পরিক্রমায় বর্তমানে ৫৭টি বিভাগ হয়েছে। একইভাবে শিক্ষক ছাত্র সংখ্যা বেঁড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৮ হাজার। তবে গুণগত শিক্ষা প্রদান, আদর্শ শিক্ষক ও গবেষক তৈরি, শিক্ষা ও সংস্কৃতি বিকাশের সুষ্ঠু পরিবেশ সৃষ্টিতে নানামুখি সংকটে প্রতিষ্ঠার এত দীর্ঘ সময় পথ চললেও উচ্চ শিক্ষা প্রদানে জ্যোতির্ময় উত্তরাঞ্চলের এ বিদ্যাপিঠ।


প্রতিষ্ঠা থেকে বর্তমান : ১৯৫৩ সালের ৬ জুলাই দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ হিসেবে আত্মপ্র্রকাশ করে রাজশাহী বিশ^বিদ্যালয়। ১৬১ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে এ বিশ^বিদ্যালয়। বর্তমানে প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছে এখানে। নয়টি অনুষদের আওতায় ৫৭টি বিভাগে চার বছর মেয়াদী স্নাতক এবং এক বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করছে প্রতিষ্ঠানটি। এমফিল ও পিএইচডিসহ উচ্চতর গবেষণার জন্য এখানে রয়েছে ছয়টি ইনস্টিটিউট। শিক্ষার্থীদের পাঠদান ও গবেষণা কাজে সার্বক্ষণিক দিকনির্দেশনার দায়িত্বে রয়েছেন প্রায় ১২শ’ শিক্ষক। এ শিক্ষা প্রতিষ্ঠানের অধীনে অধিভূক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১৬টি। রয়েছেন ৩ জন ইমেরিটাস অধ্যাপক। দেশের সামগ্রিক অগ্রগতিতে উত্তরাঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে খ্যাত বিশ^বিদ্যালয়টির রয়েছে বিশাল অবদান। রয়েছে রক্তাক্ত ইতিহাসও। যা আজও মানুষকে প্রেরণা জোগায়। প্রতিষ্ঠানটির দেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে রয়েছে অসামান্য অবদান। ’৬৯ এর গণঅভ্যূত্থান থেকে শুরু করে ৭১ এর মুক্তিযুদ্ধে রয়েছে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারির অগ্রণী ভূমিকা। ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি গণঅভ্যূত্থান চলাকালে ছাত্রদের জীবন বাঁচাতে গিয়ে পাকিস্তানি সেনাদের গুলিতে শহীদ হন তৎকালীন প্রক্টর অধ্যাপক ড. শামসুজ্জোহা। এ ছাড়াও ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে প্রাণ দেন বিশ^বিদ্যালয়ের অধ্যাপক হবিবুর রহমান, অধ্যাপক সুখরঞ্জন সমাদ্দার, মীর আব্দুল কাইয়ুমসহ অসংখ্য শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারি। প্রতিষ্ঠাকালীন ইতিহাস : ১৯২১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশে উচ্চশিক্ষার পথ উন্মোচিত হয়। এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ সকাল ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করবেন ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ