Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

হরতালে সমর্থন দিন : বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

দেশের গণতন্ত্র ও অর্থনীতির স্বার্থে, খেটে খাওয়া মানুষের স্বার্থে ৭ জুলাইয়ের হরতাল সমর্থন দিতে সকলের প্রতি আহŸান জানিয়েছেন বাম জোটের নেতৃবৃন্দ। হরতালের সমর্থনে বাম জোটের কেন্দ্রীয় প্রচার অভিযানে নেতৃবৃন্দ এ আহŸান জানান। গতকাল এক কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগরের গুলিস্তান, মতিঝিল, সূত্রাপুর, শান্তিনগর, মালিবাগ, খিলগাঁও, মগবাজার, তেজগাঁও শিল্প এলাকা, কারওয়ান বাজার, মহাখালী, মিরপুর, ধানমন্ডি, মোহাম্মদপুর এলাকায় প্রচার অভিযান চালানো হয়েছে।

এসব এলাকায় পথসভা ও লিফলেটিং করা হয়। পথসভা থেকে আগামী ৭ জুলাইয়ের হরতালকে সফল করার জন্য জনগণকে আহŸান জানানো হয়। এসময় সাধারণ জনতা স্বতঃস্ফ‚র্তভাবে হরতালের কর্মসূচিকে স্বাগত জানায় বলে নেতৃবৃন্দ জানান।

হরতালের সমর্থনে প্রচার অভিযানে আজ কেন্দ্রীয়ভাবে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বেলা ১১টায় বাম গণতান্ত্রিক জোটের পদযাত্রা শুরু হবে। প্রেসক্লাব থেকে সদরঘাট পর্যন্ত হরতালের সমর্থনে এই পদযাত্রা কর্মসূচিতে বাম গণতান্ত্রিক জোটের শীর্ষ নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন। পদযাত্রার শুরুতে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হবে।

গণবিরোধী বাজেট ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে গতকাল বিক্ষুব্ধ শ্রমিক এই ব্যানারে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। গার্মেন্টস টিইউসি-র সভাপতি শ্রমিক নেতা মন্টু ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার, টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আমেনা আক্তার, সুয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এএএম ফয়েজ।

সমাবেশে বক্তারা বলেন, গত ১৩ জুন সরকার ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেছেন। উচ্চাভিলাসী এই বাজেটে গরিবের পকেট থেকে টাকা সংগ্রহ করা ছাড়া তাদের জন্য আলাদা করে কোনো বরাদ্দ দেয়া হয়নি। প্রায় দেড় লক্ষ কোটি টাকা ঋণ করে এবং ঋণের বোঝা সাধারণ মানুষের ওপর চাপিয়ে দিয়ে বড় লোকের জন্য ঘি খাওয়ার আয়োজন করা হয়েছে এ বাজেটে। গার্মেন্টস মালিকদের জন্য কর্পোরেট ট্যাক্স, উৎসে কর কমানো হয়েছে, বিশেষ প্রণোদনার ব্যবস্থা হয়েছে। ভালো কথা। কিন্তু শ্রমিকের জন্য কি রাখা হলো? পরোক্ষ করের বেলায় শ্রমিকসহ সাধারণ মানুষ আছে কিন্তু বাজেটে তাদের জন্য কিছু বরাদ্দ নেই। ফলে এই বাজেট গার্মেন্টস শ্রমিকরা মানে না।

বক্তারা আরো বলেন, এই গণবিরোধী বাজেটের কারণে ইতোমধ্যে অনেক জিনিসের দাম হাতের নাগালের বাইরে চলে গেছে। তার ওপর গত ১ তারিখ থেকে গ্যাসের দাম বাড়িয়ে দেয়া হয়েছে। এই খরচের সবচেয়ে বড় অভিঘাত এসে লেগেছে গার্মেন্টস শ্রমিকের ওপর। কেননা ইতিমধ্যেই তাদের বাসা ভাড়া বেড়ে গেছে ২শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্ত। ফলে গণবিরোধী বাজেট ও গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে বাম গণতান্ত্রিক জোট যে আগামী ৭ জুলাই ২০১৯ তারিখ রোববার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সারা দেশে যে হরতালের ডাক দিয়েছে বিক্ষুব্ধ শ্রমিকরা তাকে স্বাগত জানায়। এ হরতাল সফল করার জন্য সারা দেশের গার্মেন্ট শ্রমিকদের প্রতি আহŸান জানায় রাজপথে থেকে এ হরতাল পালন করার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হরতাল

২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন