Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সরকার সমর্থন করে না

গ্যাসের দাম বাড়ানো যৌক্তিক : সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

গ্যাসের দাম বাড়ানোর বিষয়টি যৌক্তিক। কারণ, এ খাতে সরকারকে প্রচুর ভর্তুকি দিতে হয়। গ্যাসের দাম পুনর্বিবেচনা করবে কি না, সেটা সরকারের উচ্চপর্যায়ের বিষয় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি মেনে নেয়ার জন্য সবার প্রতি আহŸান জানিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, বিচারবহির্ভূত হত্যাকাÐ কেউ সমর্থন করে না। আমরাও করি না। এতে পাবলিকের কাছে ভ‚ল তথ্য যেতে পারে। কিন্তু এনকাউন্টার ও ক্রসফায়ার তো এক নয়।

গতকাল শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হাইকোর্টের বিচারবহিভর্‚ত হত্যাকাÐের পর্যবেক্ষণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বিচারবহির্ভূত হত্যাকাÐ আমরা সমর্থন করি না। নয়ন বন্ডের হত্যার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী পরিষ্কার বক্তব্য দিয়েছেন। এটাকে তিনি এনকাউন্টার বলেছেন। এনকাউন্টার আর ক্রসফায়ার এক কথা নয়। সুতরাং বিচারবহির্ভূত হত্যাকাÐের কোনো স্বীকৃতি নেই।

ওবায়দুল কাদের বলেন, বিচারবহির্ভূত হত্যাকাÐ হয়েছে, এমনটা সরকার কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এনকাউন্টারের কথা বলা হচ্ছে। এনকাউন্টার আর ক্রসফায়ার তো এক কথা নয়। বিচারবহির্ভূত হত্যাকাÐ বলে হাইকোর্ট যে পর্যবেক্ষণ দিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্যে আমরা সেটা খুঁজে পাচ্ছি না। তিনি বলেন, স্বাভাবিকভাবেই বিচারবহির্ভূত হত্যাকাÐ কেউ কি সমর্থন করে? আমরাও সমর্থন করি না।

বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রিফাত হত্যা মামলার অগ্রগতি তুলে ধরেন। এ সময় হাইকোর্ট তার পর্যবেক্ষণে বলেন, আমরা এক্সট্রা জুডিশিয়াল কিলিং পছন্দ করি না। হয়তো প্রয়োজনের খাতিরে অনেক সময় জীবন বাঁচানোর তাগিদে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তা করে থাকে। তবে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে আরো সতর্ক হতে হবে।
গত ২৬ জুন বরগুনা শহরে প্রকাশ্য দিবালোকে স্ত্রীর সামনে কুপিয়ে হত্যা করা হয় রিফাতকে। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এরপর গত ২ জুলাই রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়া প্যারোলে মুক্তি চাইলে সেটা সরকার দেখবে। কিন্তু তিনি কি প্যারোলে মুক্তি চেয়েছেন? প্যারোলের কতগুলো নিয়ম আছে। কী অবস্থায় প্যারোলে মুক্তি চাইতে পারেন, সেটা যদি না থাকে, তাহলে প্যারোলে মুক্তি কিভাবে দেয়া যাবে?

সেতুমন্ত্রী গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি মেনে নেয়ার জন্য সবার প্রতি আহŸান জানান। তিনি বলেন, গ্যাসের দাম বাড়ানোর বিষয়টি যৌক্তিক। কারণ, এ খাতে সরকারকে প্রচুর ভর্তুকি দিতে হয়। গ্যাসের দাম পুনর্বিবেচনা করবে কি না সেটা সরকারের উচ্চপর্যায়ের বিষয়। প্রধানমন্ত্রীর চীন সফর প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দুই বিলিয়ন প্লাস ইনভেস্টমেন্টের চুক্তি তুচ্ছ বলে উড়িয়ে দেয়া যায় না। চীন আমাদের উন্নয়ন পার্টনার। রোহিঙ্গাদের বিষয়ে চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তাদের কাছ থেকে আশ্বাস পাওয়া গেছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তারা মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, যুদ্ধাপরাধীদের সন্তানরা আওয়ামী লীগ করতে পারবে কি না, এ বিষয়ে কয়েকবার বলেছি। এ বিষয়ে কোনো ঘাটতি আছে বলে আমার মনে হয় না। যারা দ্বিধাদ্ব›েদ্ব আছেন, তারা আমার বক্তব্যে পরিষ্কার ধারণা পেয়েছেন বলে আশা করি।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার দেশে ফিরবেন। এরপর দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ