Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ইবিতে আল কুরআনে সৌরজগৎ ও প্রাণের উৎস শীর্ষক পিএইচডি সেমিনার

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৯ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আল কুরআনে সৌরজগৎ ও প্রাণের উৎস শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

জানা যায়, আল কুরআন বিভাগের অধ্যাপক ড. শেখ এ বি এম জাকির হোসেনের সঞ্চালনায় অধ্যাপক ড. ফারুক আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে থিওলজি অনুষদের ডিন ড. আ ফ ম আকবর হোসাইন উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তাহির আহমেদ, আলোচনা উপস্থাপন করেন অধ্যাপক ড. আব্দুর রহমান আনোয়ারী, অধ্যাপক ড. এ কে এম রাশেদুজ্জামান, অধ্যাপক ড. কে এম এয়াকুব আলী, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আবদুল মালেক, অধ্যাপক ড. ওবায়দুল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন। সেমিনারে অধ্যাপক ড. তাহির আহমেদের তত্ত্বাবধানে গবেষণা উপস্থাপন করেন শরীফ ইকবাল।

গবেষক বলেন, আলকোর আনের আলোকে পৃথিবী এবং সূর্য নিয়ে আলোচনা করার উদ্দেশ্য হচ্ছে মানুষ যেন সৃষ্টার পৃথিবী সৃষ্টি সম্পর্কে জানতে পারে। গবেষণার প্রাথমিক উৎস হিসেবে কাজে লাগে। জোতিবিজ্ঞানের জন্য উচ্চতর জ্ঞান অর্জন করতে উৎস হিসেবে কাজ করতে পাওে এই গবেষণা।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ