Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ডালাস চলচ্চিত্র উৎসবে ‘টিয়ার গপ্পো’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ২:৫২ পিএম

‘বিশ্বের আঙিনায় বাংলা ছবি’ এই প্রতিবাদ্য নিয়ে প্রতিবছরের ন্যায় এ বছরও সৃজনের হাট আয়োজন করছে ৪র্থ বাংলা চলচ্চিত্র উৎসব ডালাস ২০১৯। আগামী ২, ৩ ও ৪ আগষ্ট আমেরিকার এঞ্জেলিকা ফিল্ম সেন্টারে এ উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে ভারত ও বাংলাদেশের ৮টি স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। আন্না পুনমের ছোটগল্প অবলম্বনে সোহেল রানা বয়াতি নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘টিয়ার গপ্পো’ এ উৎসবে অংশগ্রহন করছে। ধর্ষণ এবং যৌন হয়রানির মনস্ত্বাত্তিক বিষয়বস্তুকে কেন্দ্র করে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বলে নির্মাতা সূত্রে জানা গিয়েছে।
চলচ্চিত্রটি প্রসঙ্গে বয়াতি বলেন, ‘সমাজের প্রতিটি মানুষ ধর্ষণের সাথে প্রত্যক্ষ-পরোক্ষ বা মানসিক ভাবে জড়িত। যখন দেখি ছোট শিশু যৌন নির্যাতনের হাত থেকে রেহাই পায় না তখন নিজেকে অপরাধী মনে হয়। অথচ আমাদের সবার সন্মিলিত প্রচেষ্টা পারে এই ব্যাধি দূর করতে। আমি টিয়ার জবানবন্দিতে ধর্ষিতার না বলা কথাগুলো তুলে ধরার চেষ্টা করেছি। এধরনের উৎসব ভিন্নধারার চলচ্চিত্রের জন্য খুবই দরকার। কারণ বিভিন্ন দেশে বসবাসরত বাংলা ভাষাভাষী মানুষের মধ্যে চলচ্চিতগুলো মেলবন্ধন তৈরি করে।’
উৎসবটিতে বাংলাদেশের নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু’র আলফা, আবদুল্লাহ মোহম্মদ সাদ’র ‘লাইভ ফ্রম ঢাকা’ এবং এস এম কামরুল আহসান লেনিনের ‘ঘ্রাণ’ এছাড়া ভারতের আহারে, ফার্নিচার, পুপা ও প্রসারিণী চলচ্চিত্রগুলো দেখানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনোদন

১৬ জানুয়ারি, ২০১৯
১৪ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন