Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য জীবনব্যাপী শিক্ষার সূচনা প্রয়োজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ৫:৫৯ পিএম

দেশে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের চাহিদাগুলো চিহ্নিত করে জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্ব দিলেন বক্তারা। শনিবার (৬ জুলাই) রাজধানীর ধানমন্ডিস্থ ঢাকা আহছানিয়া মিশনের প্রধান কার্যালয়ের কনফারেন্স হলে লাইফ লং লার্নিং ইন বাংলাদেশ উইথ স্পেশাল রেফারেন্স টু স্পেশাল এডুকেশন শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ বিষয়টি তুলে ধরেন।

তারা বলেন, বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে প্রতিবন্ধী শিশুরা যখন স্কুলে ভর্তি হয় তখন তাদের সঙ্গীদের দ্বারা বিভিন্ন ধরণের অবমাননার শিকার হয়। প্রতিবন্ধী শিশুদের এই অবস্থা দূরীকরণের জন্য সমাজকে সচেতন হতে হবে। এক্ষেত্রে জীবনব্যাপী বিশেষ শিক্ষায় পারে তাদেরকে ভিন্নভাবে সমাজে উপস্থাপন করে মূল ধারায় সম্পৃক্ত করতে।

বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জীবনব্যাপী শিক্ষার কর্মপরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়ন করার ওপর গুরুত্বারোপ করেন বক্তারা।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লার্নিং-এর পরিচালক প্রফেসর অশোক ভট্টাচার্য্য। ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রয়েল ইউনির্ভাসিটি অব ঢাকা-এর ভিসি প্রফেসর পিসি সরকার।

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব স্পেশাল এডুকেশন-এর সহযোগিতায়, ঢাকা আহ্ছানিয়া মিশনের বাংলাদেশ ইন্সটিটিউট অব লাইফ লং লার্নিং (বিলস)-এর উদ্যোগে অনুষ্ঠিত দু’দিনব্যাপী এই আন্তর্জাতিক কর্মশালায় দেশ ও দেশের বাইরে থেকে বিভিন্ন শ্রেণীপেশার মোট ৬০ জন অংশগ্রহণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ