Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামাজিক যোগাযোগ মাধ্যমে সহিংসতা ভাইরালের প্রভাব

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশের বর্তমান আর্থসামাজিক প্রেক্ষাপটে সহিংসতা হয়ে উঠেছে নিত্য নৈমিত্তিক ঘটনা। পারষ্পরিক দ্ব›দ্ব রূপ নিচ্ছে সংঘাতে, ব্যক্তি জীবনের ক্ষুদ্র কোনো ঘটনা সহিংসতায় রূপ নিয়ে প্রাণ যাচ্ছে অনেকের। আবার সহিংস কর্মকাণ্ড খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে, অনলাইন সংবাদ মাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে। জনমানুষের মধ্যে ভালোভাবেই আলোড়িত হয় এসব সহিংসতা। গবেষণায় দেখা গেছে সহিংস সংঘাত, মনন মানসিকতার উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে, অর্থাৎ এসব সহিংস ঘটনা যত বেশি আমাদের সামনে আসে, আমরা ততই এর প্রতি এক ধরনের আসক্তি কিংবা ভীত হয়ে পড়ি। সহিংসতা দেখা মানুষগুলো তাদের স্বাভাবিক কাজ কর্মে এর উপস্থিতি অনুভব করে, অর্থাৎ সে মনে করতে থাকে গোটা সমাজ কিংবা দেশই সহিংসতার আওতায়, কোথাও কোন কিছু বলা যাবে না, প্রতিবাদ করা যাবে না, এমনকি রাতের অন্ধকারে পরিচিত রাস্তায় হাঁটাও সে বিপজ্জনক মনে করে। এতে সমাজ জীবনের যে গতি, তার প্রেক্ষাপট হয়ে যায় ভিন্ন, রূপ নিতে থাকে ব্যধিগ্রস্ত সমাজে।

এসব সহিংস সংঘাতের ভিডিও বার্তা, সমাজের এক শ্রেণির মানুষকে সাহস যোগায়, চিন্তায় আনে নেতিবাচক পরিবর্তন, প্রতিপক্ষকে ঘায়েল করার সহজ উপায়ও পেয়ে যায়, ভেতরের ক্ষোভকে, আবেগের নিঃসরন করতে বাস্তব জীবনে সহিংসতা ঘটাতে এক ধরনের উত্তেজনায় ভোগে। মনে করতে থাকে, আমি ও তো এমন করতে পারি, আর করলে কি এমন হবে! এই বোধ জন্মানোর ফলে সমাজে বেড়ে যায় আরো সহিংস সংঘাত। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব সংঘাতের ভিডিও চিত্র ভাইরাল হলে, আমরা ভালোই মনে করি তা দেখতে পেরে, কিন্তু সামগ্রিক প্রেক্ষাপটে তা নেতিবাচক এবং সামাজিকতা -সামাজিকীকরণ এর ক্ষেত্রে কখনো কখনো ভয়ংকর হয়ে উঠে।

শিশুরা এসব সংঘাতের চিত্র দেখে বড় হতে থাকে,যা শিশুর সামাজিকীকরণে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। শিশু মনে এসব ভয়ংকর সহিংসতা কুপ্রভাব ফেলে, সমাজ প্রেক্ষাপট সম্পর্কে শিশুরা ভাবতে শুরু করে, নিজেদের খেলায় সহপাঠীদের সাথে আচরণ হয় সহিংস, পিতা-মাতার সাথে ও করতে থাকে বিরূপ আচরণ। সমাজের প্রত্যক জায়গাকে সহিংস মনে করতে থাকে এবং ভাবতে থাকে টিকে থাকতে হলে তাকে বিপজ্জনক হতে হবে, না হয় অন্য কারো সহিংসতার শিকার হবে সে।

সমাজের আরো অন্যান্য প্রেক্ষাপটে, সহিংসা প্রচার নেতিবাচক প্রভাব ফেলে। এসব সহিংসতা যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল না হয়, সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখা সামাজিক স্বার্থে এখনই প্রয়োজন, না হয় আমাদের মনন আর মানসিকতায় তা বদ্ধমূল হয়ে আমাদেরই দুঃশ্চিতার কারণ হবে। সামাজিক প্রেক্ষাপট হবে সহিংসতার।
সোহাগ মনি
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহিংসতা ভাইরালের প্রভাব
আরও পড়ুন