Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিত্যপণ্য বাজারে নাকাল ক্রেতা

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রোজার (রমজান মাসের) বাকি আর ৩ দিন। এরই মধ্যে ইচ্ছামতো দাম বাড়িয়ে রোজার বাজারে সিন্ডিকেট বসিয়েছে অসাধু ব্যবসায়ী চক্র। সরকারের মন্ত্রী, সচিব ও ব্যবসায়ী নেতৃবৃন্দের পর্যাপ্ত মজুদ, আন্তর্জাতিক বাজারে দাম কমতি, বাজারে কঠোর নজরদারীর ঘোষণা কোন কাজে আসেনি। প্রতিদিনই বাড়ছে দাম। রোজার আগেই দাম বাড়িয়ে বাজারে নাভিশ্বাস তৈরি করা হয়েছে। এদিকে রোজার আগ মুহূর্তে গতকাল কেজিতে ৫ টাকা করে বেড়েছে আলুর দাম। বাজার ঘুরে দেখা গেছে, আলু বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫ টাকা দরে; যা গত সপ্তাহে ২০ টাকা দরে বিক্রি হয়েছিল।
সব ধরনের ডাল ও ডালজাত পণ্যের দাম বেড়েছে। মুদি পণ্যের মধ্যে দেশী মসুর ডাল প্রতি কেজি ১৪০-১৪৫ টাকা, আমদানিকৃত মোটা মসুর ডাল ১১০ টাকা, ছোলা ১০০ টাকা, ছোলার ডাল ১১০ টাকা, ডাবলি বুটের ডাল ৫০ টাকা, ছোলার ডালের বেসন ১০০-১২০ টাকা এবং বুটের ডালের বেসন ৬০-৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এই মূল্য বৃদ্ধি গত একমাসে প্রায় দ্বিগুণ হয়েছে।
কাঁচাবাজার ঘুরে দেখা যায়, গত কয়েক সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। প্রতিকেজি করলা ৪০-৫০ টাকা, কাঁকরোল ৫০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, ঝিঙ্গা ৪০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, ধুন্দল ৪০ টাকা, পটোল ৩০ টাকা, বেগুন ৪০ টাকা, শশা ৩০ টাকা, বরবটি ৪০ টাকা, কচুর লতি ৫০ টাকা, টমেটো ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচাকলা প্রতি হালি ৪০ টাকা, প্রতিটি লাউ ৩৫-৪০ টাকা, চালকুমড়া ৩০ টাকা ও মিষ্টি কুমড়া প্রতি ফালি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়।
অন্যদিকে গত সপ্তাহে ৮০ টাকা দরে কাঁচা মরিচ বিক্রি হলেও গতকালের বাজারে এর দাম ২০ টাকা করে কমে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। একইসঙ্গে পেঁয়াজের দামও কিছুটা কমেছে। খুচরা বাজারে প্রতি কেজি দেশী পেঁয়াজ ৪২-৪৩ টাকায় বিক্রি হচ্ছে; গত সপ্তাহে এর বিক্রয়মূল্য ছিল ৪৬ টাকা। তবে আমদানিকৃত পেঁয়াজের দামে পরিবর্তন হয়নি। গত সপ্তাহের মতো ২৫-২৮ টাকায় বিক্রি হচ্ছে এটি।
এদিকে বেশিরভাগ মাছই গত সপ্তাহের দামে বিক্রি হচ্ছে। রুই মাছ প্রতি কেজি ৩৫০-৫৫০ টাকা, ছোট আকারের রুই ২৫০- ৩০০ টাকা, কাতলা ৪০০-৫৫০ টাকা, তেলাপিয়া ১৮০ থেকে ২৪০ টাকা দরে পাওয়া যাচ্ছে। আকার ভেদে প্রতিকেজি গলদা চিংড়ি ১০০০ থেকে ১২০০ টাকা, বড় শিং মাছ ৫৫০ থেকে ৬৫০ টাকা, দেশী মাগুর ৬০০ থেকে ৬৫০ টাকা, বেলে মাছ ৫০০ টাকা, রূপচাঁদা ১০০০ টাকা, বাটা ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।
গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে গরু ও খাসির গোশত। গরুর গোশত ৪৩০-৪৪০ টাকায় ও খাসির গোশত ৬০০-৬৫০ টাকায় পাওয়া যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিত্যপণ্য বাজারে নাকাল ক্রেতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ