Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রীর আন্তরিকতায় সুষ্ঠু ব্যবস্থাপনায় হজ কার্যক্রম

কুমিল্লায় প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টা ও দিকনির্দেশনায় এবারে হজের সার্বিক কার্যক্রমে আধুনিকতা ও সুষ্ঠু ব্যবস্থাপনা ফুটে ওঠেছে। এছাড়াও ধর্ম মন্ত্রণালয়ের সঠিক নজরদারিতে এবারে বাংলাদেশের হাজীদের সকল সুযোগ সুবিধার বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে।

গতকাল শনিবার কুমিল্লা নগরীর রানীর বাজার এলাকায় ফাইন্ড কমিউনিটি সেন্টারে দিনব্যাপী শাহে মদিনা হজ কাফেলার উদ্যোগে হাজীদের জন্য হজ প্রশিক্ষণ কর্মশালা ও আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল। সভায় প্রধান বক্তার আলোচনায় শাহে মদিনা হজ কাফেলার চেয়ারম্যান আলহাজ মাওলানা মুফতি শাহ মো. বেলাল হোসাইন চিশতী বলেন, আল্লাহ ও নবী প্রেমই হচ্ছে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার পূর্বশর্ত। শুদ্ধভাবে হজ পালনের জন্য সম্মানিত হাজীদের সবধরণের প্রস্তুতি ও খুঁটিনাটি বিষয় জানা থাকতে হবে। তাই হজে যাওয়ার আগে শরিয়তের নিয়ম অনুসারে নির্দিষ্ট বিষয়গুলো হাজীদের জানা থাকলে কোন সমস্যায় পড়তে হয়না। এজন্য হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ার আগে হাজীদের জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই। বক্তব্যে তিনি প্রধানমন্ত্রীর কাছে বিমান ও সৌদিয়ার পাশাপাশি থার্ড ক্যারিয়ার চালুর আহ্বান জানান।

কর্মশালায় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, কুমিল্লা দারুল আমান দরবার শরীফের পীর ছাহেব মাওলানা মো. আবু বকর সিদ্দিক, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক ও চকবাজার ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ মোহাম্মদ আবদুল মতিন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কুমিল্লা জোনের সাবেক সহকারী প্রকৌশলী আলহাজ মো. হাফিজ উদ্দিন, ধর্মপুর রেলওয়ে জামে মসজিদ কমিটির সভাপতি আলহাজ শাহ আলম, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন