Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রধানমন্ত্রী চীন সফর শেষে ফিরেছেন

কাল সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

পাঁচ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার বেলা ১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এ দিকে চীন সফর নিয়ে আগামীকাল সোমবার সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সোমবার বিকেল ৪টায় এ সংবাদ সম্মেলন শুরু হবে। গত ১ জুলাই চীন সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ দেশটির শীর্ষ নেতাদের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। রোহিঙ্গারা যাতে শিগগিরই তাদের মাতৃভ‚মিতে ফিরে যেতে পারেন, সেজন্য এ সঙ্কটের দ্রুত সমাধানের বিষয়ে বাংলাদেশকে আশ্বস্ত করেছে চীন। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি (সিপিসি) জানিয়েছে, আপসে রোহিঙ্গা সঙ্কটের সমাধান এবং যত দ্রুত সম্ভব প্রত্যাবাসন শুরুর জন্য তারা মিয়ানমারের শীর্ষ নেতাদের সাথে যোগাযোগ করবেন। প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা এবং বেইজিংয়ের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত ৯টি চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিগুলোর মধ্যে রয়েছে- রোহিঙ্গাদের খাদ্য সহায়তার জন্য এলওসি (লেটার অব এক্সচেঞ্জ) এবং অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, বিনিয়োগ, বিদ্যুৎ, সংস্কৃতি এবং পর্যটন সংক্রান্ত চুক্তি ও সমঝোতা স্মারক। এ ছাড়া চীনের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের সাথে দু’টি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

চীন সফরকালে প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ব্লিউইএফ) বার্ষিক সম্মেলন, প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে নাগরিক সংবর্ধনা এবং চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নেন। এ ছাড়া শেখ হাসিনা তিয়েনআনমেন স্কয়ারে হিরোস মেমোরিয়ালে চীনা বিপ্লবের বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ছিলেন অটিজম এবং নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, এফবিসিসিআই’র সাবেক সভাপতি মোহাম্মদ শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি রুবানা হক। এ ছাড়াও আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 



 

Show all comments
  • Abul Hasanat Pinto ৭ জুলাই, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    Be successful this journey.
    Total Reply(0) Reply
  • Jahangir Jan Alam ৭ জুলাই, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী এরশাদ সাহেবের এই দুঃসময়ে একবার হাসপাতালে গিয়ে দেখে আসলে জাতি খুশি হবে আশা করি ।
    Total Reply(0) Reply
  • Raiyan Ahmed ৭ জুলাই, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    চীনে গেছেন যখন শাওমি কোম্পানীরে কন দেশে একটা ফ্যাক্টরি তৈরি করতে যাতে কম দামে মোবাইল পাই
    Total Reply(0) Reply
  • Ashadusjaman Alvi ৭ জুলাই, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    এখন‌ কিছু সামাজিক কর্মকাণ্ডে হাত দিতে হবে.
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ সেলিম বাদশা ৭ জুলাই, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    অভিনন্দন লাল গোলাপের শুভেচ্ছা
    Total Reply(0) Reply
  • Abdul Mannan Propritor ৭ জুলাই, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    THANK YOU SO MUCH..
    Total Reply(0) Reply
  • Ayub Ali ৭ জুলাই, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    অভিনন্দন ও শুভেচছা রহিল। প্রিয় লিডার আপনার জন্য শুভকামনা রহিল। জয়বাংলা জয়বঙ্গবন্ধু
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ৭ জুলাই, ২০১৯, ৯:২৫ এএম says : 0
    আশা করি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফর দেশের জন্য অনেক কল্যান বয়ে আনবে। ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১০ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন