Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোচিং সেন্টার খুলতে সরকারি পূর্ব অনুমতির সিদ্ধান্তে অভিভাবক ঐক্য ফোরামের বিস্ময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ৭:১৩ পিএম

কোচিং সেন্টার খুলতে সরকারের পূর্ব অনুমোদন নেয়া প্রস্তাব করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদীয় কমিটির ওই সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেছে অভিভাক ঐক্য ফোরাম। সংগঠনটির নেতারা বলছেন, কোচিং সেন্টার খোলা বা কোচিং বাণিজ্য করা শিক্ষানীতি-২০১০ এর পরিপন্থী ও সাংঘর্ষিক। কেননা শিক্ষা নীতিতে প্রাইভেট পড়ানো, কোচিং বাণিজ্য, গাইড ও নোট বই নিষিদ্ধ করা হয়েছে এবং হাইকোর্টের নিদের্শনাও রয়েছে। তাই কোচিং সেন্টার খোলার অনুমোদন দেয়া হবে হঠকারি সিদ্ধান্ত। রোববার (৭ জুলাই) রাজধানীর মতিঝিলে একটি রেস্তোরায় অভিভাবক ঐক্য ফোরামের কার্যকরি পরিষদের সভায় এসব কথা বলা হয়।

সভায় শিক্ষাবর্ষের শুরুতে ও মাঝামাঝিতে একাধিকবার ছাত্র-ছাত্রীর টিউশন ফি বৃদ্ধি করায় ক্ষোভ প্রকাশ করে বলা হয়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, নটরডেম কলেজসহ রাজধানীর কতিপয় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাবর্ষের শুরু ও মাঝপথে একাধিকবার টিউশন ফি ও পরীক্ষার ফি বাড়ানো হয়েছে। সংগঠনটির নেতারা সব ধরনের ফি বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে বলেন, ছাত্র-ছাত্রীদের নিকট থেকে আদায়কৃত টাকা কোন খাতে খরচ হচ্ছে, সরকারি অনুমোদিত সিএ ফার্ম দ্বারা বার্ষিক আয়-ব্যয়ের হিসাব নিরীক্ষা করা হচ্ছে কিনা, অবকাঠামো নির্মাণে নি¤œমানের নির্মাণ সামগ্রী ব্যবহার হচ্ছে কিনা এবং বিভিন্ন খাত সৃষ্টি করে লুটপাট করার বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়কে খতিয়ে দেখা উচিত। এমনকি বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তি নীতিমালার ন্যায় টিউশন ফি ধার্য্য এবং আয়-ব্যয় সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করার জন্য শিক্ষা মন্ত্রণালয় কে অনুরোধ জানায় ঐক্য ফোরাম।

সভায় সভাপতিত্ব করেন সহ-সভাপতি মোঃ বেলায়েত হোসেন। বক্তব্য রাখেন ফাহিম উদ্দিন, রফিকুল ইসলাম, সেলিমুদ্দিন, শ্যামলী শিমু, এস.আই মজুমদার, এ্যাডভোকেট হারুন অর রশিদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিভাবক ঐক্য ফোরাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ