Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামের দৃষ্টিতে বিচারবহির্ভূত সব হত্যাই অপরাধ

মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম

নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, বর্তমানে দেশের অবস্থা খুবই জটিল আকার ধারণ করেছে। মানুষের জানমালের কোনো নিরাপত্তা নেই। বরগুনায় প্রকাশ্যে দিনের বেলায় রিফাতকে কুপিয়ে হত্যা করা হয়েছে। পরে রিফাত হত্যাকারী নয়ন বন্ডকেও ‘বন্দুক যুদ্ধের’ নামে গুলি করে হত্যা করা হয়। দুটো হত্যাকান্ডই বিচার বহির্ভূত অবৈধ। একজন ব্যক্তি যেমন একজন ব্যক্তিকে হত্যা করতে পারে না, তেমনি রাষ্ট্রও বিচারবহির্ভূতভাবে কোন ব্যক্তিকে হত্যা করার অধিকার রাখে না। একটি হচ্ছে ব্যক্তি সন্ত্রাস আরেকটা হচ্ছে রাষ্ট্রীয় সন্ত্রাস। ইসলামের দৃষ্টিতে বিচারবহির্ভূত সকল হত্যাকান্ডই অপরাধ। সরকার গ্যাসের দাম বৃদ্ধি করেছে- এটাও জুলুম। চালের মূল্য বেশি ধানের মূল্য কম। এর কারণ হচ্ছে কৃষক যাতে কৃষিকাজ ছেড়ে দেয়। এতে করে কৃষি পণ্যের জন্য যাতে অন্য দেশের উপর এ দেশের জনগণকে নির্ভরশীল হতে হয়।

তিনি গতকাল নরসিংদী শহরের জেলখানা মোড়ে ইসলামী যুব আন্দোলন নরসিংদী জেলা শাখা আয়োজিত প্রতিষ্ঠা বার্ষিকী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ইসলামী যুব আন্দোলন নরসিংদী জেলা শাখার সভাপতি মাওলানা আলমগীর হুসাইন ভূঁইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান বক্তব্য ইসলামী যুব আন্দোলনের সেক্রেটারি জেনারেল মাওলানা মুহাম্মাদ নেছার উদ্দিন, বিশেষ বক্তা ইসলামী যুব আন্দোলন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুফতি মানসুর আহমাদ সাকী, ইসলামী আন্দোলন নরসিংদী জেলা শাখার সভাপতি মাওলানা আবদুল বারী, সেক্রেটারি আশরাফ হোসেন ভূঁইয়া, মাওলানা ফরিদ উদ্দিন, শিক্ষক ফোরাম নেতা মাস্টার মুহাম্মদ বজলুল হক, মুফতি কাউছার আহমাদ ভূঁইয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ