Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল ও খুলনায় বাস চলাচল বন্ধ ২৫ দিন

মালিক সমিতির আধিপত্যের দ্ব›দ্ব

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

দুটি জেলার মালিক সমিতির আধিপত্যের দ্ব›েদ্ব গত প্রায় ২৫ দিন ধরে বরিশাল ও খুলনা বিভাগীয় সদরের মধ্যে সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে। গত দেড় বছরে বরিশাল ও ঝালকাঠী বাস মালিক সমিতির দ›েদ্ব অন্তত ১০ বার এ রুটে তিন মাসেরও বেশি সময় বাস চলাচল বন্ধ ছিল। ফলে দক্ষিণাঞ্চলের যাত্রীদের দূর্ভোগের কোন সীমা নেই।
ঝালকাঠী বাস মালিক সমিতি বরিশাল মহানগরীর অদূরে কালীজিরা সেতুর ঝালকাঠী প্রান্তে অস্থায়ী বাস স্ট্যান্ড তৈরী করে সেখান থেকে ঝালকাঠী, পিরোজপুর, বাগেরহাট ও খুলনা ছাড়াও মঠাবাড়ীয়া, পাথরঘাটা এবং কাঠালিয়া রুটে বাস চালাচ্ছে। ফলে বরিশাল মহানগরীর যাত্রীদের বিভিন্ন যানবাহনে প্রায় ৮ কিলোমিটার দুরে ঝালকাঠী জেলায় প্রবেশ করে খুলনাসহ অন্য রুটের বাসে উঠতে হচ্ছে। খুলনাসহ ঐ অঞ্চল থেকে ছেড়ে আসা কোন যাত্রীবাহী বাসকে ঝালকাঠী জেলা অতিক্রম করে বরিশাল মহানগরীতেও ঢুকতে দিচ্ছেনা ঝালকাঠী বাস মালিক সমিতি।
সর্বশেষ খুলনা, বাগেরহাট ও পিরোজপুর বাস মালিক সমিতি আগামী ১৫ দিনের মধ্যে বরিশাল ও খুলনার মধ্যে সরাসরি বাস চলাচল শুরু না করলে ঐসব জেলা থেকেও সব ধরনের যানবাহন চলাচল বন্ধের ঘোষনা দিয়েছে। বিষয়টি নিয়ে ইতোপূর্বে বরিশালে জেলা ও বিভাগীয় প্রশাসন একাধিকবার বরিশাল ও ঝালকাঠী বাস মালিক সমিতির নেতৃবৃন্দকে নিয়ে বৈঠক করেছেন।
ঝালকাঠী বাস মালিক সমিতির দাবি, তাদের সমিতির বাসগুলোকে চাহিদা মাফিক বরিশালÑখুলনাসহ দক্ষিণাঞ্চলের সবগুলো রুটে চলাচলের সুযোগ দিচ্ছেনা বরিশাল বাস মালিক সমিতি। অপরদিকে বরিশাল বাস মালিক সমিতির বক্তব্য, প্রতিটি জেলার অভ্যন্তরে সড়কের দূরত্বের ওপর ভিত্তি করেই দক্ষিণাঞ্চলের বাস মালিক সমিতিগুলোকে বিভিন্ন রুটে চলাচলের হিস্যা নির্ধারন করা হয়ে থাকে। সে হিসেবেই ঝালকাঠী মালিক সমিতির বাসও চলে আসছে। তারা এখন পটুয়াখালী, কুয়াকাটা ও বরগুনা রুটেও বাস চালাতে চাচ্ছে। ২০১৭ থেকে ঝালকাঠী বাস মালিক সমিতি পুরো দক্ষিনাঞ্চলের পরিবহন ব্যবসায় অনৈতিক প্রভাব বিস্তারের লক্ষ্যে নানা খোড়া অজুহাতে ঐ জেলার ওপর দিয়ে অন্য জেলাগুলোর বাস চলাচলে একের পর এক প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে বলেও অভিযোগ বরিশাল বাস মালিক সমিতির। তবে ঝালকাঠী বাস মালিক সমিতির নেতৃবৃন্দ বিষয়টি সম্পূর্ণ অস্বিকার করে ন্যায্য হিস্যা মাফিক দক্ষিণাঞ্চলের সব রুটে তাদের বাস চলাচলের সুযোগ দাবি করে আসছেন। বিষয়টি নিয়ে ঝালকাঠী ও বরিশালের জেলা প্রশাসনকে দুই বাস মালিক সমিতিকে নিয়ে বসতে বলেছে বিভাগীয় প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ