Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

বাম জোটের হরতাল পালিত

১৪ জুলাই জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতাল অনেকটা শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। মিছিল, সড়ক অবরোধ এবং দু-এক জায়গায় পুলিশের বাধা উপেক্ষা করে গতকাল সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত সারাদেশে হরতাল হয়েছে। হরতালে স্বতঃস্ফূর্তভাবে সমর্থন দেয়া জোটের নেতারা দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। একই সাথে গ্যাসের মূল্য বৃদ্ধি প্রত্যাহারের দাবিতে আগামী ১৪ জুলাই জ্বালানি মন্ত্রণালয় ঘেরাওসহ নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে জোটের পক্ষ থেকে।

বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতাল সর্বাত্মক সফল করায় দেশবাসীকে অভিনন্দন জানিয়েছে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। গণদাবির হরতালে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে জনতার ওপর সরকারের চাপিয়ে দেয়া জুলুমের সমুচিত জবাব দেয়ায় দেশবাসীকে ধন্যবাদ জানান তারা। অপরদিকে অভিনন্দন জানিয়েছেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জমান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এবং গণসংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

গতকাল সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত এ হরতাল কর্মসূচি পালিত হয়। রাজধানীতে ভোরে কয়েকটি স্থানে পিকেটিং শুরু করে জোটের নেতাকর্মীরা। দিন বাড়ার সাথে সাথে পিকেটিংয়ের বদলে পল্টন আর শাহবাগ মোড়ে সভা-সমাবেশ জমায়েতের মধ্যে সীমাবদ্ধ ছিল পুরো কর্মসূচি। তবে সিপিবি নেতৃবৃন্দ অভিযোগ করেছেন, পার্টির খুলনা জেলা কার্যালয়ের গেট ভেঙে পুলিশ তান্ডব চালায়। এ সময় সিপিবি, বাম জোট এবং বিভিন্ন গণসংগঠনের নেতৃবৃন্দকে আটক, নির্যাতন, নাজেহাল করা হয়। গতকাল ময়মনসিংহে হরতালের সমর্থনে ছাত্র ইউনিয়ন আয়োজিত মিছিলে পুলিশ হামলা চালিয়েছে। এ সময় ছাত্র ইউনিয়ন ময়মনসিংহ জেলা সংসদের সভাপতিসহ তিন ছাত্রনেতাকে গ্রেফতার করা হয়। এছাড়া হরতাল চলাকালে ঢাকার পল্টন এলাকায় সিপিবি ঢাকা কমিটির নেতা ও বিপ্লবী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের দপ্তর সম্পাদক হযরত আলীকে পুলিশ আটক করে। একই সময় গার্মেন্ট টিইউসির কর্মী ও রানা প্লাজা ট্র্যাজেডিতে পঙ্গু মাহমুদুল হাসান হৃদয়কেও পুলিশ আটক করে। পরবর্তীতে হরতাল সমর্থক কর্মী ও জনতার চাপে পুলিশ তাদের মুক্তি দিতে বাধ্য হয়। জয়পুরহাটে হরতাল সমর্থনে মিছিল থেকে সিপিবি আক্কেলপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক আবু হাসান সরদারকে গ্রেফতার করা হয়।

গতকাল সকালে রাজধানীর শাহবাগ, পল্টন, প্রেসক্লাব, মিরপুর, ফার্মগেট, কারওয়ান বাজার এলাকা ঘুরে দেখা গেছে, হরতাল চলাকালীন যানবাহন স্বাভাবিক চলাচল করে। শাহবাগ এলাকায় প্রগতিশীল ছাত্রজোটের ব্যানারে বামপন্থী বিভিন্ন ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা চার রাস্তার মোড় আটকে পথসভা করেন। এ সময় সেখানে বেশ কয়েকজন রাস্তায় শুয়ে থাকেন। এ স্থানে বেশ কিছুক্ষণ ছাত্রজোটের নেতা-কর্মীরা অবরোধ করে রাখে। তবে কোথাও কোনো সহিংস ঘটনা ঘটেনি। সকালের দিকে পুলিশের সঙ্গে হরতাল সমর্থকদের মধ্যে কথা কাটাকাটিসহ হাতাহাতি হয়। পল্টন মোড়ে সকালে এমন ঘটনায় কয়েকজনকে আটক করলেও পরে ছেড়ে দেয় পুলিশ।

হরতাল চলাকালে পল্টন মোড়ে সমাবেশে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, গণসংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসাদী)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য মানস নন্দী, গণসংহতি আন্দোলনের সম্পাদকমন্ডলীর সদস্য বাচ্চু ভ‚ঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা লিয়াকত আলী, সিপিবির সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ কাফী রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বহ্নি শিখা জামালী, বাসদ (মার্কসবাদী)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য ফখরুদ্দিন কবীর আতিক প্রমুখ।

অন্যান্য দলের হরতাল পালন
গ্যাসের ম‚ল্য বৃদ্ধির প্রতিবাদে বাম জোটের হরতাল সমর্থনে মিছিল করেছে নাগরিক ঐক্য। মিছিলে অংশ নেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় কমিটির সদস্য মমিনুল ইসলাম, আতিকুল ইসলাম, ডা. জাহেদ উর রহমান, নুরুর রহমান জাহাঙ্গীর, যুব ঐক্যের সাবেক আহ্বায়ক শাহিনুল আলম, যুব ঐক্যের কেন্দ্রীয় নেতা কবির হাসান, ছাত্রঐক্যের আহ্বায়ক সাকিব আনোয়ার, প্রচার সম্পাদক নৌশিন মনিরা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আরাফাত রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। মিছিলটি নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু হয়ে পল্টন মোড়, দৈনিক বাংলা, প্রেসক্লাব, মৎস্য ভবন হয়ে পল্টন মোড়ে এসে অবস্থান নেয়।

হরতালের সমর্থনে বাংলাদেশ ন্যাপ রাজধানীতে মিছিল-সমাবেশ করেছে। এতে পার্টির মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেন, গ্যাসের ম‚ল্য বৃদ্ধি অযৌক্তিক। বিশ্ববাজারে গ্যাসের দাম যেখানে কমছে সেখানে বাংলাদেশে দফায় দফায় গ্যাসের দাম বৃদ্ধি করে লুটেরাদের স্বার্থে জনগণের পকেট কাটা হচ্ছে, সরকারের দুর্নীতি ও ভুল নীতির দায় জনগণ নেবে না। তাই জনগণের এই হরতাল পালিত হলো।

হরতাল সফল করার লক্ষ্যে সকাল ৬টায় এক বিশাল মিছিল বের করে গণতান্ত্রিক বাম ঐক্য। মিছিলটি জোটের তোপখানা রোডস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে বের হয়ে মৎস্য ভবন, প্রেসক্লাব, পল্টন, গুলিস্তান, মতিঝিল, ফকিরাপুল, কাকরাইল, বিজয়নগরসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পল্টন মোড়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামে শান্তিপূর্ণ হরতাল পালিত
চট্টগ্রাম ব্যুরো জানায়, গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা আধাবেলা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। গতকাল (রোববার) ভোর ৬টা থেকে নগরীর নিউমার্কেট মোড়সহ আশপাশের এলাকায় অবস্থান নেন বাম সংগঠনের নেতাকর্মীরা। নগরীতে পুলিশ মোতায়েন থাকলেও কোথাও অপ্রীতিকর কোনো ঘটনার খবর পাওয়া যায়নি। নিউমার্কেট মোড়ে সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ নেতাকর্মীদের সরিয়ে দেয়।

নিউমার্কেট মোড়ে কয়েক দফা মিছিল নিয়ে প্রদক্ষিণের পর সেখানে প্রথমে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর মিছিল নিয়ে পুরনো রেলস্টেশন চত্বরে যান নেতাকর্মীরা। সেখান থেকে আবারও নিউমার্কেট আসার পর সেখানে রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছাত্রসংগঠনের কর্মীরা অবরোধ সৃষ্টি করেন। এ সময় বিভিন্ন যানবাহন থামিয়ে বক্তব্যের মাধ্যমে তাদের হরতাল পালনের অনুরোধ করা হয়।

হরতাল চলাকালে নিউমার্কেট, পুরাতন রেলস্টেশন, তিনপুলের মাথা, কোতোয়ালী মোড়, লালদীঘি, আন্দরকিল্লা, জামালখান, কাজির দেউড়ি, সিনেমা প্যালেস, শহীদ মিনার এলাকায় লাল পতাকা নিয়ে মিছিল-সমাবেশ করেছেন বাম সংগঠনগুলোর নেতাকর্মীরা। সিনেমা প্যালেস এলাকায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র মৃণাল চৌধুরী, আব্দুল নবী, উত্তম দত্ত, কানাইলাল দাশ, গণসংহতি আন্দোলনের হাসান মারুফ রুমি, বাসদ নেতা অপু দাশগুপ্ত প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস


আরও
আরও পড়ুন