Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ওয়ালশকে ‘সঙ্গী করেনি’ বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

চার সেমিফাইনালিস্ট বাদে এরই মধ্যে ইংল্যান্ড ছাড়তে শুরু করেছে বাকি দলগুলো। যে যার মতো পেরেছে সেরে নিয়েছে বিদায়পর্ব। তবে দলে মাঝেই একে অপরকে বিদায় বলার ক্ষণ দেখেছে কেবল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে যখন দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছিল বাংলাদেশ দল, ক্রিকেটারদের কাছ থেকে তখন বিদায় নিচ্ছিলেন তাদের ‘মাস্টার’। কোর্টনি ওয়ালশকে এই নামেই ডাকতেন ক্রিকেটাররা। বিশ্বকাপ দিয়েই শেষ হয়েছে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে এই ক্যারিবিয়ান কিংবদন্তির চুক্তি। বিসিবি অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে এমনিতেই চুক্তি শেষ হয়ে যাওয়ায় ঘোষণার প্রয়োজনও পড়ছে না। বোর্ড সূত্রে নিশ্চিত হওয়া গেছে, ওয়ালশের চুক্তি নবায়ন করা হচ্ছে না।
২০১৬ সালের অগাস্টে বাংলাদেশ পেস বোলিং কোচ হিসেবে যোগ দেন ওয়ালশ। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত তাকে দায়িত্ব দেয় বিসিবি। কিন্তু এই সময়ে পেসারদের যথেষ্ট উন্নতি না হওয়ায় ওয়ালশের পারফরম্যান্স নিয়েও উঠে প্রশ্ন। বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শেষ হওয়ার পর লন্ডনের একটি হোটেলে সভায় বসেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান ও বেশ কয়েকজন বোর্ড পরিচালক। আগে থেকেই অনেকটা এগিয়ে রাখা সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে এই সভায়। ওয়ালশ নিজেও মানসিকভাবে প্রস্তুত ছিলেন বলে জানা গেছে। আপাতত মাসখানেক লন্ডনে সময় কাটিয়ে তিনি ফিরবেন নিজের দেশ জ্যামাইকায়।

বোলিং কোচের পাশাপাশি ফিজিও তিহান চন্দ্রমোহনের চুক্তিও নবায়ন না করার সিদ্ধান্ত হয়েছে। কাজের ক্ষেত্রে তার দক্ষতা নিয়ে বেশ কিছুদিন ধরেই প্রশ্ন উঠছিল। ক্রিকেটাররা এই ফিজিওর ওপর আস্থা পাচ্ছিলেন না বলে খবর শোনা গেছে নানা সময়। এই মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে গেলে পেস বোলিং কোচ হিসেবে যেতে পারেন চম্পাকা রামানায়েকে। বিসিবি একাডেমি, ডেভেলপমেন্ট ও নানা সময়ে ‘এ’ দলের বোলিং কোচ হিসেবে কাজ করে আসছেন এই শ্রীলঙ্কান। চন্দ্রমোহনের জায়গায় দলের সাবেক ফিজিও দক্ষিণ আফ্রিকার বিভব সিংকে আবার আনতে যোগাযোগ শুরু করেছে বোর্ড। পারফরম্যান্স অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরনের চুক্তি দুই বছর বাড়ানো হয়েছে বিশ্বকাপ শেষ হওয়ার আগেই।

বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুকেরও। ম্যাকেঞ্জির কাজে দারুণ সন্তুষ্ট বোর্ড ও ক্রিকেটাররা। তার চুক্তি নবায়নের প্রস্তাব দিয়েছে বিসিবি, ম্যাকেঞ্জিও রাজি হয়েছেন বলে জানা গেছে। তবে দল শ্রীলঙ্কা সফরে গেলে সেখানে নাও থাকতে পারেন সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান।

বিশ্বকাপে এবার বাংলাদেশের ব্যর্থতার অন্যতম বড় কারণ ছিল ফিল্ডিং। ক্যাচ পড়েছে ৮-১০টি। যেটির চড়া মূল্য দিতে হয়েছে দলকে। গ্রাউন্ড ফিল্ডিংও ছিল বাজে। তবে ফিল্ডিং কোচ কুকের প্রচেষ্টায় বোর্ড সন্তুষ্ট বলে জানা গেছে। তার চুক্তিও বাড়ানো হতে পারে। স্পিন বোলিং কোচ সুনীল যোশী দিন হিসেবে বেতন পান। তাকে নিয়ে সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত আপাতত হয়নি সভায়।

প্রধান কোচ স্টিভ রোডসের সঙ্গে চুক্তি আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। বিশ্বকাপে দলের ব্যর্থতার পর তাকে নিয়েও কথা হয়েছে সভায়। তবে সম্ভাব্য শ্রীলঙ্কা সফরে রোডসই থাকছেন কোচ, এটি নিয়ে সন্দেহ নেই।

 

 



 

Show all comments
  • Imran Chowdhury ৮ জুলাই, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    He deserves a hearty farewell programme. Such a cricketing legend and i believe he have tried his best but end of the day result fact. Best wishes master
    Total Reply(0) Reply
  • Adam AL Faruk ৮ জুলাই, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    He is great bowler but to my understanding Heath Streak was best, Walsh is way higher than our uptake and physique
    Total Reply(0) Reply
  • Syed Asif Hossain ৮ জুলাই, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    Great decision on time.. best players may not be a best coach, Walsh is one of the examples
    Total Reply(0) Reply
  • Abu Taleb ৮ জুলাই, ২০১৯, ১:৫০ এএম says : 0
    very very good decision
    Total Reply(0) Reply
  • Imon Ahmed Ifti ৮ জুলাই, ২০১৯, ১:৫০ এএম says : 0
    Good students always not be. a good teacher Walash is such a example
    Total Reply(0) Reply
  • Mozammel Haq Neel ৮ জুলাই, ২০১৯, ১:৫০ এএম says : 0
    Very good job. He was a legendary bowler but not a good coach. He literally destroyed our bowling unit, couldn’t improve a bit.
    Total Reply(0) Reply
  • Mohammad Al Amin ৮ জুলাই, ২০১৯, ১:৫০ এএম says : 0
    As a good student might not be a good teacher. He was a great bowler but as a coach he does show any magic. Can't bring out any thing extraordinary from his bowlers, can't even bring any youngsters. Streak was much better bowling coach than him.....
    Total Reply(0) Reply
  • রিয়াসাদ ইসলাম ৮ জুলাই, ২০১৯, ১:৫১ এএম says : 0
    আমার মতে কটনি লিজেন্ড হইতে পারেন কিন্তু ভাল শিক্ষক নন। ভাল সিন্ধান্ত।
    Total Reply(0) Reply
  • এম. এইচ. মামুন ৮ জুলাই, ২০১৯, ১:৫১ এএম says : 0
    কোর্টনী ওয়ালশ প্লেয়ার হিসেবে লিজেন্ড, সন্দেহ নেই । কিন্তু কোচ হিসেবে পুরোই উল্টো । একটা পেসারও বের করতে পারেননি তার এই কোচিং মেয়াদে । তবুও ভাল থাকবেন স্যার ! বাংলাদেশ আপনাকে মিস করবে ।
    Total Reply(0) Reply
  • Md Ariful Islam ৮ জুলাই, ২০১৯, ১:৫১ এএম says : 0
    Bangladesh didn't have a good time under his coaching,still he deserves a respectable farewell.
    Total Reply(0) Reply
  • Arifin Sourav ৮ জুলাই, ২০১৯, ১:৫২ এএম says : 0
    বাংলাদেশ দলের অনেক আগেই ঐ কোচের ছাঁটাই করা উচিত ছিল বোলিং কোচ হিসেবে এবার কাউকে নিয়োগ দিতে চাইলে পাকিস্তান কোন ফাস্ট বোলার হিসেবে কাউকে নিয়োগ দেয়া গেলে ভাল হতে পারে যাতে করে বাংলাদেশের বোলাররা ইউকার সুইং আর বিভিন্ন ভারিয়েশন শিক্ষতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ