Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রিসের নির্বাচনে ক্ষমতাসীন দলের ভরাডুবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৯, ১১:৪৩ এএম

গ্রিসের জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন সিরিজা পার্টির ভরাডুবি হয়েছে। ভূমিধ্বস জয় পেয়েছে মধ্য ডানপন্থী নিউ ডেমোক্রেসি পার্টি। সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দলের নেতা কাইরিয়াকোস মিতসোটাকিস দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

সিরিজা পার্টির নেতা বর্তমান প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস পরাজয় মেনে নিয়েছেন।

৯২ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এতে দেখা গেছে নিউ ডেমোক্রেসি পার্টি পেয়েছে ৪০ ভাগ ভোট। দলটি ৩০০ আসনের মধ্যে ১৫৮ আসন পেয়েছে। সিপ্রাসের দল সিরিজা পার্টি পেয়েছে ৩২ শতাংশ ভোট পেয়েছে। ৮৬ আসন পেয়ে সংসদের বিরোধী দলের আসনে বসছে।

জয় নিশ্চিত হওয়ার পর রাজধানী এথেন্সে নিউ ডেমোক্রেসি পার্টির নেতা কাইরিয়াকোস মিতসোটাকিস বলেন, 'আমাদের দেশ আবারও গর্বভরে মাথা তুলে দাঁড়িয়েছে।' বিভাজনের পথে না গিয়ে তিনি গ্রিসের সব নাগরিকের জন্য প্রধানমন্ত্রী হবেন বলে অঙ্গীকার করেন মিতসোটাকিস।

গ্রিসের হবু প্রধানমন্ত্রী বলেন, এ জয় শুধু গ্রিসের জন্য নয়, ইউরোপের জন্যও গুরুত্বপূর্ণ। এ জয়ের মানে হলো আমরা গ্রিসে পরিবর্তন আনার জন্য সত্যিকারের শক্তিশালী ম্যান্ডেট পেয়েছি। যার প্রতিশ্রুতি আমি দিয়েছিলাম এবং তা করে দেখাবো।

তিনি বলেন, আমি গ্রিসের সমস্যা জানি। এও জানি জনগণ আমাকে নেতা বানিয়েছে। আমি জনগণের ঘাড় থেকে করের বোঝা নামাব। পাশাপাশি বেশি বেশি নতুন কর্মসংস্থান সৃষ্টি করব।

সূত্র: আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ