Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

খুলনায় পাটকল শ্রমিকদের মশাল মিছিল

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : বেসরকারি বন্ধ মিল চালু ও বকেয়া পাওনা পরিশোধসহ ৮দফা দাবিতে মশাল মিছিল করেছে পাটকল শ্রমিকরা। গতকাল শুক্রবার রাতে বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক ফেডারেশনের উদ্যোগে মহানগরীর ফুলবাড়িগেট এলাকায় এ কর্মসূচি পালন করে শ্রমিকরা।
দাবিসমূহের মধ্যে রয়েছে, বেসরকারি মহসেন জুট মিল চালু, আংশিক বন্ধ মিলগুলো পূর্ণাঙ্গ চালু, শ্রমিকদের চূড়ান্ত বিলসহ সকল বকেয়া পরিশোধ, এ্যাজাক্স জুট মিলের বিদ্যুৎ সংযোগ, জুট স্পিনার্স, সাগর, সিডলো মিলের সকল বকেয়া পরিশোধ এবং এ্যাজাক্স, সোনালী, আফিল ও মহসেন জুট মিল জাতীয়করণ করা।
বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজ বলেন, খুলনা অঞ্চলের বেসরকারি পাটকলগুলো বন্ধ থাকায় শ্রমিকরা বেকার হয়ে পড়েছে। এছাড়া অনেক পাটকলের আংশিক বন্ধ রয়েছে। বকেয়া পড়েছে শ্রমিক-কর্মচারীদের বেতন-মজুরী। ফলে শ্রমিক-কর্মচারীরা পরিবারের সদস্যদের নিয়ে অত্যন্ত মানবেতর জীবন-যাপন করছে।
মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, বন্ধ পাটকল চালুসহ ৮ দফার দাবিতে ১৩ দিনের কর্মসূচির অংশ হিসেবে মশাল মিছিল ও সমাবেশ করেছে শ্রমিকরা। একই দাবিতে শনিবার বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত গণঅনশন কর্মসূচি পালন করা হবে। এছাড়া রোববার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ২ ঘন্টা খুলনা-যশোর মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করা হবে।
মশাল মিছিল শেষে ফুলবাড়িগেট জনতা ব্যাংকের মোড়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আলহাজ্জ শেখ আনছার আলী, সাধারণ স্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজ। সমাবেশে বক্তারা দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচি গ্রহণের হুঁশিয়ারি দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ